আম্বানিকে পিছনে ফেলে ১০০ বিলিয়নের মালিক গৌতম আদানি

13

পূর্বদেশ ডেস্ক

মুকেশ আম্বানিকে পিছনে ফেলে এশিয়ার ধনীতম ব্যক্তি হলেন গৌতম আদানি। ব্লুমবার্গ বিলিওনেয়ার ইনডেক্স অনুযায়ী, তাঁর সম্পদের পরিমাণ পৌঁছে গিয়েছে ১০০ বিলিয়ন মার্কিন ডলারে। এবছরের হিসেব অনুযায়ী,তাঁর সম্পত্তি বেড়েছে ২৪ বিলিয়ন ডলার। আর এই নয়া মাইলফলক স্পর্শ করার ফাঁকে তিনি তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী রিলায়েন্স কর্ণধারকে পিছনে ফেলে দিয়েছেন। সেই সঙ্গে ১০০ বিলিয়ন ক্লাবের সদস্য হয়ে এলন মাস্ক, জেফ বেজোসদের সঙ্গে একসারিতে ঢুকে পড়লেন। খবর একটি অনলাইন বার্তা সংস্থার
আম্বানি এই মুহূর্তে দাঁড়িয়ে ৯৯ বিলিয়ন মার্কিন ডলারে। তাঁর স্থান এগারো নম্বরে। প্রথম দশ থেকে সরে যেতে হয়েছে তাঁকে। গত বছরের সেপ্টেম্বরের হিসেবেই দেখা গিয়েছিল সম্পত্তির পরিমাণে আম্বানির ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন আদানি। ‘আইআইএফএল ওয়েলথ হুরান ইন্ডিয়া’ প্রকাশিত দেশের শীর্ষস্থানীয় ১০ জন ধনকুবেরদের নয়া তালিকায় সেই সময় দুই নম্বরে থাকলেও দেখা গিয়েছিল ২০২১ সালে আদানির সম্পদের পরিমাণ বেড়েছে ২৬১ শতাংশ!
দেশের ধনকুবেরদের তালিকায় তাঁর উত্থান আগের সমস্ত পরিসংখ্যানকে অনেক পিছনে ফেলে দিয়েছিল সেই সময়। তখন থেকেই ওয়াকিবহাল মহলের একাংশের দাবি ছিল, আম্বানিকে টপকে যেতে আর খুব বেশি সময় লাগবে না আদানির। শেষ পর্যন্ত সেই সম্ভাবনাই সত্যি হল।
নতুন বছরের গোড়াতেই একটি মাস্টারস্ট্রোক নেন আদানি। ধনকুবেরের মুকুটে যুক্ত হয় নয়া পালক। জানা যায়, রাষ্ট্রায়ত্ত সংস্থা এনটিপিসিকে দশ লক্ষ টন ‘থার্মাল কোল’ জোগান দেবে আদানির সংস্থা। বিদ্যুৎ উৎপাদনের ক্ষেত্রে ব্যবহৃত কয়লা আমদানিকারক হিসাবে এক নম্বরে এমনিতেই রয়েছে আদানি গোষ্ঠী। কিন্তু বছরের শুরুতেই ওই বরাত মেলায় রাতারাতি সম্পত্তির গ্রাফ আরও ঊর্ধ্বমুখী হয় আদানির।
আদানি ও আম্বানি। গত বছর দুয়েক ধরেই তাঁদের মধ্যে লাগাতার লড়াই চলছে সম্পদের নিরিখে একে অপরকে টপকে যাওয়ার। এবার আদানি তাঁকে টপকে গেলেও আম্বানি রয়েছেন খুব কাছেই। ফলে শিগগিরি তিনি ফের আদানিকে মোট সম্পদের হিসেবে অতিক্রম করে গেলে অবাক হওয়ার কিছু থাকবে না।