আমেরিকায় ক্রিকেট ছড়াতে বরাদ্দ ১ বিলিয়ন ডলার!

67

বেসবল-বাস্কেটবলের দেশ মার্কিন যুক্তরাষ্ট্রে কয়জন নাগরিক ক্রিকেটের খোঁজখবর রাখেন তা হয়ত একটু কষ্ট করলেই বের করা যাবে! মূলত দেশটিতে সাউথ এশিয়ান অভিবাসীদের হাত ধরেই হাঁটি হাঁটি করে এগোচ্ছে ব্যাট-বলের লড়াই। কিন্তু ধনীদের কাজকর্মের ব্যাপার-স্যাপারই যেন আলাদা! তাইতো সেখানে একটু একটু হাঁটতে শেখা ক্রিকেটের চারাগাছ বড় করতে ১ বিলিয়ন ডলার বরাদ্দ পেয়েছে ইউএসএ ক্রিকেট। বিনিয়োগ করছে আমেরিকান ক্রিকেট এন্টারপ্রাইজ (এসিই) নামের একটি প্রতিষ্ঠান। মূলত টি-টুয়েন্টি ক্রিকেটকে জনপ্রিয় করে তোলার জন্যই দুই পক্ষের এই সমঝোতা। এসিইর মূল উদ্যোক্তার সবাই মূলত ভারতীয় কিংবা ভারত বংশোদ্ভূত। সামির মেহতা ও বিজয় শ্রীনিবাসন হলেন উইলো টিভির প্রতিষ্ঠাতা। নর্থ আমেরিকার দেশগুলোতে ক্রিকেটের সবচেয়ে বড় স¤প্রচারকারী টেলিভিশন উইলো টিভি। আছেন সত্যয়ন গাজওয়ানি ও ভিনিত জেইন। এদুজন জড়িত টাইমস অব ইন্ডিয়া গ্রুপের সঙ্গে।
বিনিয়োগের সম্পূর্ণটাই খরচ হবে যুক্তরাষ্ট্রের ঘরোয়া টি-টুয়েন্টি লিগকে জনপ্রিয় করার কাজে। গত বছরের নভেম্বরে পরিকল্পনা করার পর আলোর মুখ দেখার পথে অনেকখানি এগিয়ে গেছে আমেরিকান টি-টুয়েন্টি লিগ। ২০২১ সালে মাঠে গড়ানোর কথা আছে টুর্নামেন্টটির।
কোথায়, কোন খাতে ব্যয় হবে ১ বিলিয়ন ডলার তার একটি খসড়াও সাজিয়ে ফেলেছে এসিই। যুক্তরাষ্ট্রের বড় বড় শহরগুলোর আন্তর্জাতিকমানের স্টেডিয়ামকে ক্রিকেট উপযোগী করে গড়ে তোলা হবে। টার্ফ উইকেট তৈরি ও প্রয়োজনীয় ছোট খাতেও খরচ হবে বরাদ্দ অর্থ। ক্রিকেটার গড়ে তুলতে যুক্তরাষ্ট্রের ছোট-বড় লিগগুলোও আছে বিনিয়োগের তালিকায়।
স¤প্রতি লিগ ডিভিসন-টু ক্রিকেট ও আইসিসি ওমেন্স কোয়ালিফায়ারে ভালো করে ওয়ানডে স্ট্যাটাস পেয়েছে মার্কিন পুরুষ-নারী ক্রিকেট দল। সাফল্যের ধারা যেন বরাদ্দ থাকে সেজন্য জাতীয় পর্যায়েও বিনিয়োগ করতে চায় এসিই। টি-টুয়েন্টি লিগ যেন জমজমাট হয় সেজন্য বিশ্বের সেরা ক্রিকেটারদেরও আনা হবে টুর্নামেন্টে।