আমিরাতের নতুন প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ

13

পূর্বদেশ ডেস্ক

সংযুক্ত আরব আমিরাতের নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান। ভাই শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুর একদিন পরই প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন আরব আমিরাতের এ সাবেক যুবরাজ।
শুরুর দিকে সেনা কর্মকর্তা হিসেবে কাজ করলেও এক সময়ে আরব আমিরাতের ডি ফ্যাক্টো শাসক হয়ে ওঠেন শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান।
শেখ মোহাম্মদ বিন জায়েদ যিনি এমবিজেড নামে ব্যাপকভাবে পরিচিত আরব বিশ্বের অন্যতম শক্তিশালী নেতা। শেখ খলিফা অসুস্থ থাকার কয়েক বছরে কার্যত এমবিজেডই দেশ শাসন করছিলেন। ২০১৪ সালে স্ট্রোক হওয়ার পর থেকে শেখ খলিফাকে জনসম্মুখে খুব একটা দেখা যেত না।
শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান ১৯৬১ সালে জন্মগ্রহণ করেন। তার বাবা আমিরাতের প্রথম প্রেসিডেন্ট শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান ও মা শেখ ফাতেমা বিনতে মুবারক।
১৯৭৯ সালে তিনি ব্রিটেনের রয়্যাল মিলিটারি একাডেমি স্যান্ডহার্স্ট থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন। ভাই শেখ খলিফার মতো শেখ মোহাম্মদেরও শুরু সেনাবাহিনী থেকে। আরব আমিরাতের এয়ার ফোর্সে পাইলট থেকে শুরু করে সশস্ত্র বাহিনীর ডেপুটি সুপ্রিম কমান্ডার পর্যন্ত বেশ কয়েকটি পদে ছিলেন তিনি। এছাড়া তিনি আরব আমিরাতের সামরিক বাহিনীতে এলিট সিকিউরিটি ফোর্স অফিসার ছিলেন। শেখ মোহাম্মদ বিবাহিত ও নয় সন্তানের বাবা।
সংযুক্ত আরব আমিরাতভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়, শেখ মোহাম্মদ সাহিত্যপ্রেমী। তিনি নিয়মিত কবিতা প্রতিযোগিতা ও অন্যান্য সাংস্কৃতিক-সাহিত্য অনুষ্ঠানে পৃষ্ঠপোষকতা করেন। খবর বাংলানিউজের
এদিকে খালিজ টাইমস বলছে, বাজপাখি ও আরবীয় হরিণ রক্ষার জন্য বিভিন্ন কর্মকাÐ হাতে নিয়েছেন তিনি।
সংযুক্ত আরব আমিরাতের স্থানীয় বাসিন্দাদের কাছেও জনপ্রিয় শেখ মোহাম্মদ। আমিরাতের নাগরিকরা তার প্রাসাদে চাইলেই যেতে পারেন এবং অভিযোগ শোনাতে পারেন।