আমিন জুট মিল শ্রমিকদের কর্মবিরতি

175

২০১৫ সালে গঠিত হওয়া মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে ভুখা মিছিল, প্রতীকী অনশন, বিক্ষোভ মিছিলের পর এবার ২৪ ঘণ্টার কর্মবিরতি পালন করেছেন আমিন জুটমিলসহ রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা। গতকাল মঙ্গলবার সকাল ৬টা থেকে পূর্বঘোষিত কর্মবিরতি শুরু করেন শ্রমিকরা। আজ বুধবার যথারীতি কার্যক্রম চললেও আগামী ১০ ডিসিম্বর থেকে আমরণ অনশনের ঘোষণা দেন সিবিএ নেতারা।
গতকাল সকালে শ্রমিকরা রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের নেতাদের সঙ্গে মিল রেখে গেটে অবস্থান নেন।
জানা যায়, দৈনিক এ পাটকল থেকে উৎপাদন হয় ১৫ টনের মত পাটের বস্তা। আগে ৩২ টনের মত দৈনিক উৎপাদন হতো বলে জানান আমিন জুট মিল সিবিএ সভাপতি আরিফুর রহমান।
তিনি আরও বলেন, মজুরি কমিশন বাস্তবায়ন, বকেয়া মজুরি পরিশোধসহ ১১ দফা দাবিতে নিয়মতান্ত্রিক আন্দোলনের অংশ হিসেবে সারা দেশের মতো আমিন জুট মিলেও ২৪ ঘণ্টার কর্মবিরতি চলছে। শ্রমিকরা স্বতঃস্ফুর্তভাবে কাজ বন্ধ রেখে মিল গেটে জড়ো হয়েছেন। সেখানে সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের নেতারা বক্তব্য প্রদান করেন।
আরিফুর রহমান বলেন, সরকার যদি হুট করে মিল বন্ধ করার ঘোষণা দেন, তবে শ্রমিকরা ভোগান্তিতে পড়বেন। অথচ ২০১৫ সালের মজুরি কমিশন অনুযায়ী কর্মকর্তারা বেতন ভোগ করছেন। কিন্তু শ্রমিকরা কি দোষ করলেন, তাদের কথা শুনছেন না কেন?
মিল গেটে শ্রমিকদের উদ্দেশে বক্তব্য রাখেন, আমিন জুট মিল সিবিএ সাধারণ সম্পাদক মো. মোস্তফা, সংগ্রাম পরিষদের শামসুল আলম প্রমুখ।
তারা বলেন, পাটকলের চাকরি থেকে অবসরে যাওয়ার পরও এককালীন সুবিধা বুঝে পাননি অনেকে। কেউ কেউ মারা গেছেন। অনেকের নমিনিও মারা গেছেন। কর্মরত শ্রমিকরাও মানবেতর দিন কাটাচ্ছেন। আমাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। দাবি আদায় না করে আমরা ঘরে ফিরবো না।
দাবি বাস্তবায়ন না করলে আগামী ১০ ডিসেম্বর থেকে আমরণ অনশনে যাবেন বলে ঘোষণা দেন তারা।