আমদানি-রপ্তানি কাজে নিয়োজিত পরিবহন শনাক্তে সিএমপি’র স্টিকার

9

নিজস্ব প্রতিবেদক

নগরীতে দিনের বেলায় ট্রাক ও কাভার্ড ভ্যান চলাচল নিয়ন্ত্রণে বিশেষ নির্দেশনা দিয়েছিল চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। এসময় জরুরি পণ্যবাহী গাড়ি ছাড়া অন্য কোনো পরিবহন নগরীতে চলাচল করতে পারে না। কেউ আদেশ অমান্য করলে তাকে মামলা বা জব্দ প্রক্রিয়ায় পড়তে হয়। এবার আমদানি-রপ্তানি কাজে নিয়োজিত পরিবহন শনাক্তে সিএমপি’র পক্ষ থেকে দেয়া হচ্ছে স্টিকার। যেখানে বিজিএমইএ এবং সিএমপি’র লোগো রয়েছে।
গতকাল বৃহস্পতিবার স্টিকারের বিষয়টি নিশ্চিত করে সিএমপি ট্রাফিক দক্ষিণ বিভাগের উপ-পুলিশ কমিশনার এনএম নাসির উদ্দিন পূর্বদেশকে বলেন, নগরীতে দিনের বেলায় পণ্যবাহী গাড়ি চলাচলে নিষেধাজ্ঞা আছে। তবে জরুরি আমদানি-রপ্তানি কাজে নিয়োজিত গাড়িগুলো বন্দরের মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠানের পণ্য আনা-নেয়া করে। এতে দায়িত্বরত ট্রাফিক পুলিশের কর্মকর্তারা যাতে বাধা প্রদান না করে, পাশাপাশি পণ্য পরিবহন যাতে নির্বিঘœ হয় সেজন্য আমাদের পক্ষ থেকে স্টিকার প্রদান করা হচ্ছে।
কীভাবে স্টিকার পাওয়া যাবে, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কোনো প্রতিষ্ঠান পণ্য আমদানি-রপ্তানির কাগজপত্র দেখালে আমরা ওইদিনের জন্য একটি স্টিকার প্রদান করব। ওই স্টিকারের মেয়াদ থাকবে শুধু ওই সময়ের জন্য। অর্থাৎ যতক্ষণ পণ্য আনা নেয়া করবে। পরবর্তীতে আবার পণ্য আমদানি-রপ্তানি করতে হলে স্টিকারের জন্য আবেদন করতে হবে।
এর আগে গত ২০১৯ সালের ১৭ জানুয়ারি সিএমপি থেকে পাঠানো এক নির্দেশনায় বলা হয়েছিল, প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত নগরীতে ট্রাক-কাভার্ড ভ্যানের মত ভারী যানবাহন চলাচল করতে পারবে না। তবে জরুরি আমদানিকৃত খাদ্যপণ্য ও রপ্তানিযোগ্য গার্মেন্টস পণ্যবাহী যানবাহন যথাক্রমে চট্টগ্রাম চেম্বার ও বিজিএমইএ কর্তৃক ইস্যুকৃত স্টিকার লাগিয়ে বিশেষ ব্যবস্থায় চলাচল করতে পারবে।
ওই বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, নগরীতে দিনের বেলায় ট্রাক, কাভার্ড ভ্যান, লং-ভ্যাহিকেল, প্রাইম মুভারসহ অন্যান্য পণ্য-মালবাহী যানবাহনের যত্রতত্র মালামাল উঠা-নামাসহ অবৈধ পার্কিং-এর ফলে যানজট সৃষ্টি হচ্ছে। এতে নগরীতে দিনের বেলায় রাস্তার ধারণ ক্ষমতার অতিরিক্ত যানবাহন (যান্ত্রিক ও অযান্ত্রিক) চলাচলসহ যানবাহনের চাপ সৃষ্টির ফলে জনসাধারণের স্বাভাবিক চলাচলে বিঘœ সৃষ্টি হচ্ছে। তাই চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগের আওতাধীন এলাকায় চট্টগ্রাম বন্দর কেন্দ্রিক প্রধান সড়কসহ আন্তঃজেলা যোগাযোগের সড়ক ছাড়া নগরের বালুছড়া, বিআরটিএ থেকে অক্সিজেন মুখী, অক্সিজেন মোড় থেকে ষোলশহর ২নং গেট মুখী, কাপ্তাই রাস্তার মাথা থেকে বহদ্দারহাট বাস টার্মিনাল মুখী, আটমার্সিং থেকে স্টেশন রোড মুখী, কদমতলী (নিচের অংশ) থেকে আটমার্সিং মুখী, কর্ণফুলী নতুন ব্রিজ থেকে বাকলিয়া ও কোতোয়ালী থানা মোড় মুখী, মাঝিরঘাট রোড থেকে নিউ মার্কেট মুখী ও নেওয়াজ হোটেল থেকে সিটি কলেজ মুখী সড়কের অভ্যন্তরে প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত পণ্যবাহী ট্রাক, কাভার্ড ভ্যান, লং-ভ্যাহিকেল, প্রাইম মুভারসহ অন্যান্য পণ্য-মালবাহী যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হবে। উল্লিখিত সময়ের পর পণ্যবাহী যানবাহন চলাচল ও মালামাল উঠানামা করতে পারবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।
তবে শুক্রবার ও শনিবার ছুটির দিনে যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হবে না। অন্যান্য সকল পরিবহনের মত পণ্যবাহী ট্রাক, মিনিট্রাক, কাভার্ড ভ্যান চলাচল করতে পারবে বলে জানায় ট্রাফিক বিভাগ।