আবাসন ব্যবসায়ী ও ভূমি মালিককে জরিমানা

25

নকশা বহির্ভূত ভবন নির্মাণের অপরাধে আবাসন ব্যবসায়ী ও ভূমি মালিককে ৮ লাখ টাকা জরিমানা করেছেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) বিশেষ আদালত। একই সাথে এক মাসের মধ্যে নকশা বহির্ভূত অংশ ভেঙে ফেলারও নির্দেশ দেওয়া হয়েছে। গতকাল বুধবার বিশেষ আদালতের বিচারক সাইফুল আলম চৌধুরী এ আদেশ দেন।
আদালত সূত্র জানায়, নগরীর জামালখান আইডিয়্যাল স্কুলের পাশে ভূমি মালিক মো. শাহাব উদ্দিনের সঙ্গে একটি ১০ তলা ভবন নির্মাণে চুক্তি করেন ইমপ্রেস হোল্ডিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মনিরুল কবির। কিন্তু নির্মিত ভবনটি নকশা না মেনে তৈরির অভিযোগ উঠে। তদন্ত করে অভিযোগের সত্যতা পেয়ে সিডিএ অথরাইজড বিভাগের পরিদর্শক স্বপন চন্দ্র ভৌমিক বাদি হয়েছে আদালতে মামলা করেন।
বিশেষ আদালতের বেঞ্চ সহকারী মো. ফয়েজ আহমেদ বলেন, জামালখানে নকশা না মেনে ভবন নির্মাণ করেন ভূমি মালিক মো. শাহাব উদ্দিন ও ইমপ্রেস হোল্ডিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মনিরুল কবির। অথরাইজড বিভাগ তাদের বিরুদ্ধে মামলা করে।

পরবর্তীতে মামলা থেকে রেহাই পেতে আসামিরা ভবনের অবৈধ অংশ ভাঙার আবেদন করেন। আদালত আবেদন মঞ্জুর করে ১ মাসের মধ্যে অবৈধ অংশ ভেঙে সচিত্র প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দেন। পাশাপাশি নকশা বহির্ভূত ভবন নির্মাণের অপরাধে ইমপ্রেস হোল্ডিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মনিরুল কবিরকে ৫ লাখ ও ভূমি মালিক মো. শাহাব উদ্দিনকে ৩ লাখ টাকা জরিমানা করা হয়।