আবারও ‘মাইলস’ ছাড়ছেন শাফিন?

81

আবারও সংগীতশিল্পী ও গিটারিস্ট শাফিন আহমেদের ‘মাইলস’ ছাড়ার গুঞ্জন ছড়িয়েছে সংগীতাঙ্গনে। ৪০ বছর পূর্তি অংশ হিসেবে প্রায় মাসখানেক ধরে ‘মাইলস’র সদস্যরা আমেরিকার বিভিন্ন অঙ্গরাজ্যে কনসার্টে অংশ নিলেও শাফিন আহমেদ অবস্থান করছেন ঢাকায়; তার অনুপস্থিতিতে মাইলসের লাইনআপে অতিথি গিটারিস্ট হিসেবে পাভেলের যুক্ত হওয়ার খবরও এসেছে বিভিন্ন গণমাধ্যমে। শাফিনকে ছাড়াই ‘মাইলস’র পারফর্মের ঘটনার জেরে তার ব্যান্ডটি ছাড়ার গুঞ্জন চলছে সংগীতাঙ্গনে। তবে গুঞ্জন নিয়ে তিনি কোনো মন্তব্য করেননি তিনি।
গুঞ্জনের মধ্যেই ব্যান্ডের বাইরে ‘বাতাসে কার কণ্ঠ’ শিরোনামে একক গানের ভিডিও প্রকাশের খবর দেন তিনি। গত রোজার ঈদে ‘মেহেদী মিক্সড টু’ অ্যালবামের গানটি অডিও গানটির কথা লিখেছেন স্যামুয়েল হক; গানটির সুর ও সঙ্গীতায়োজন করেছেন মেহেদী। এর আগে ২০১৭ সালে অক্টোবরেও তিনি একবার ব্যান্ডটি ছাড়ার কয়েকমাস পর দ্ব›দ্ব ভুলে ফের ব্যান্ডে ফিরেছিলেন। ২০১০ সালের শুরুর দিকেও একবার ব্যক্তিগত কারণ দেখিয়ে ব্যান্ড থেকে সরে দাঁড়ানোর কয়েকমাস পর ফের ব্যান্ডে ফেরেন।
বিষয়টি নিয়ে মুখ খুলতে নারাজ ব্যান্ডের আরেক সদস্য হামিন আহমেদ; একাধিকবার ফোন করা হলেও কোনো সাড়া মেলেনি তার। ব্যান্ডের অন্যান্য সদস্যরা জানান, ভিসা জটিলতার কারণে যুক্তরাষ্ট্রে যেতে পারেননি শাফিন। তবে দলের বাকি সদস্যদের ভিসা হলেও শুধু শাফিনের ভিসা না হওয়া নিয়ে প্রশ্ন উঠেছে আয়োজকদের মধ্যেও।
কনসার্টের আয়োজনের সঙ্গে যুক্ত থাকা প্রতিষ্ঠানের এক কর্মকর্তা বলেন, “যতদূর জানি শাফিন আহমেদের ভিসা নিয়ে কোনো ঝামেলা থাকার কথা না। তারপরও উনি কেন যুক্তরাষ্ট্রে গেলেন না সেটা বলা যাচ্ছে না।” আমেরিকা যেতে না পারার কারণ জিজ্ঞাসা করা হলে শাফিন সরাসরি কোনো উত্তর না দিয়ে বলেন, “বিষয়টি নিয়ে আয়োজকদের সঙ্গে কথা বলে জানাবো।”