আফ্রিকার কোন দলকে প্রথম হারাল বাংলাদেশ

15

পূর্বদেশ ক্রীড়া ডেস্ক

দীর্ঘদিন পর ঘরের মাটিতে গোলের দেখা পেয়ে জিতল বাংলাদেশ। খেলার প্রথমার্ধের ৪২ মিনিটে হেডে গোল করেন ডিফেন্ডার তারিক কাজী। এগিয়ে যাওয়া লাল-সবুজের দলকে আর পেছন ফিরে তাকাতে হয়নি, সিশেলসের বিপক্ষে জয় নিয়ে মাঠ ছাড়ে জামালরা। দ্বিতীয়ার্ধে অভিষেক হয় এলিটা কিংস্লের।
শনিবার বিকালে সিলেট জেলা স্টেডিয়ামে আফ্রিকার দেশ সিশেলসের বিপক্ষে ছয় মাস পর প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নেমে প্রথম থেকেই পাসিং ফুটবল খেলে বাংলাদেশ। ডান প্রান্ত দিয়ে মূলত সাদ উদ্দিনকে দিয়েই আক্রমণ শানানোর চেষ্টা করেন হাভিয়ের ক্যারবেরা।
খেলার তৃতীয় মিনিটে রাইট উইং দিয়ে দারুণ আক্রমণ করে বাংলাদেশ। সাদের বাড়ানো বল গোলমুখে যাওয়ার আগেই তা ক্লিয়ার করেন সিশেলসের ডিফেন্ডার। বাংলাদেশ আদায় করে নেয় প্রথম কর্নার কিক। গোছানো ফুটবল খেলার চেষ্টা করলেও সিশেলসের ডিফেন্ডারদের রক্ষণ ভাঙতে পারেননি সাদ-জামাল-সোহেলরা। ৩৭ মিনিটে ম্যাচের প্রথম হলুদ কার্ড দেখেন সোহেল।
৪২ মিনিটে সজীবকে ফাউল করেন সিশেলসের এক ডিফেন্ডার। জামাল ভূঁইয়ার ফ্রি কিক ডি বক্সের ভেতর থেকে ডিফেন্ডার ব্রান্ডন সাফি হেড করে ক্লিয়ার করতে যান। তবে সেই বল তারেক কাজীর কাছে গেলে হেডে তিনি গোল আদায় করে নেন। ফিনল্যান্ড থেকে খেলতে আসার পর বাংলাদেশের জার্সিতে প্রথম গোলের দেখা পেলেন সিলেটে।
প্রথমার্ধে বাংলাদেশের গোলরক্ষক আনিসুল ইসলাম জিকোকে তেমন কোনো পরীক্ষার সম্মুখীন হতে হয়নি। গোলবারে মাত্র একটি শট নেয় সফরকারীরা। এখানেই দুদলের খেলা ও র‌্যাঙ্কিয়ের স্পষ্ট পার্থক্য বোঝা যায়।
দ্বিতীয়ার্ধের শুরুতেই বাংলাদেশি হিসেবে অভিষেক হয় এলিটা কিংস্লের। গোছানো খেলায় ছেদ পড়ে বাংলাদেশের। সিশেলসের খেলোয়াড়েরা বেশ কয়েকটি আক্রমণ করে।৪৯ মিনিটে হলুদ কার্ড দেখেন তপু বর্মন। ৫১ মিনিটে সিশেলস ফরোয়ার্ড ব্রান্ডন রশিদ কয়েকটি হাফ চান্স পান, তবে কাজে লাগাতে পারেননি। ৬১ মিনিটে দুর্দান্ত সুযোগ পান অভিষিক্ত এলিটা, তবে সুযোগ কাজে লাগাতে পারেননি।
৮৭ মিনিটে রবিউলের হ্যান্ডবলে ডি বক্সের সামনে সুযোগ পায় সিশেলস, ডন ম্যাক্সিমের ফ্রি কিকের শট লাগে গোল বারে, বেঁচে যায় বাংলাদেশ। ৮৯ মিনিটে দুর্দান্ত দুটি সুযোগ পায় বাংলাদেশ, প্রথমে এলিটা শট ঠেকিয়ে দেয় সিশেলসের গোলরক্ষক। পরে সোহেল রানার শটও তিনি ধরেন।
অতিরিক্ত সময়ের দ্বিতীয় মিনিটে আবারও আক্রমণ সিশেলসের, ঠেকিয়ে দেন জিকো। পরবর্তীতে আর কোনো দলই সুযোগ পায়নি, জিতে যায় বাংলাদেশ।