আফগানিস্তানকে হারিয়ে শ্রীলঙ্কার মধুর প্রতিশোধ

13

পূর্বদেশ ক্রীড়া ডেস্ক

এশিয়া কাপের সুপার ফোর পর্বের প্রথম ম্যাচে আফগানিস্তানকে হারিয়ে মধুর প্রতিশোধ নিয়েছে শ্রীলঙ্কা। ৫ বল ও ৪ উইকেট হাতে রেখে আফগানিস্তানের দেয়া ১৭৬ রানের লক্ষ্যমাত্রা পেরিয়ে যায় তারা। এর ফলে গ্রæপ পর্বে আফগানদের বিপক্ষে ৮ উইকেটে হারের দগদগে ক্ষতটাও কিছুটা শুকাতে পারলো লঙ্কানরা। ১৭৬ রানের লক্ষ্যে খেলতে নেমে পাওয়ার প্লেতে আফগান বোলারদের ওপর ধ্বংসযজ্ঞ চালান দুই লঙ্কান ওপেনার কুশল মেন্ডিস ও পাথুম নিশাঙ্কা। প্রথম ছয় ওভারে আসে ৫৭ রান। পাওয়ার প্লের শেষ ওভারে রশিদ খানকে পিটিয়ে ১৭ রান তুলে নেন তারা। সপ্তম ওভারের তৃতীয় বলে মেন্ডিস ফিরলে ভাঙে এ জুটি। নাভিন উল হককে ছক্কা মারতে গিয়ে ডিপ মিড উইকেটে ক্যাচ দেন তিনি।
৮০ রানের মাথায় বিদায় নেন আরেক ওপেনার নিশাঙ্কাও। মুজিব উর রহমানের বলে কট বিহাইন্ড হওয়ার আগে ২৯ বলে ৩৫ রান করেন নিশাঙ্কা। উইকেটে বেশিক্ষণ টিকতে পারেননি চারিথ আসালাঙ্কাও। ৯৪ রানের মাথায় নবীর বলে বোল্ড হন তিনি। এরপর ধানুষ্কা গুনাতিলাকাকে সঙ্গ দিতে উইকেটে আসেন অধিনায়ক দাসুন শানাকা। তবে, ১১৯ রানের মাথায় নাজিবুল্লাহ জাদরানের দুর্দান্ত ক্যাচে ফিরতে হয় শানাকাকে।
শানাকার বিদায়ের পর উইকেটে এসে ধ্বংসযজ্ঞ শুরু করেন ভানুকা রাজাপাকসে। এর মধ্যে দলীয় ১৫১ রানের মাথায় ব্যক্তিগত ৩৩ রান করে গুনাতিলাকা বিদায় নিলেও রানের চাকা সচল রাখেন রাজাপাকসে। ওয়ানিদু হাসারাঙ্গাকে সাথে নিয়ে রান তুলতে থাকেন দ্রুতগতিতে। তবে জয় থেকে দুই রান দূরে থাকতে বিদায় নেন রাজাপাকসে। যাওয়ার আগে খেলেন ১৪ বলে ৩১ রানের কার্যকরী ইনিংস। শেষ পর্যন্ত খেলে ৯ বলে ১৬ রানে অপরাজিত থাকেন হাসারাঙ্গা।
এর আগে, প্রথম ইনিংসে ১৭৫ রান করে আফগানিস্তান। ওপেনিংয়ে নেমে দারুণ শুরু করেন দুই রাহমানুল্লাহ গুরবাজ ও হজরতউল্লাহ জাজাই। জাজাই ঠিকমতো বলে-ব্যাটে সংযোগ ঘটাতে না পারলেও গুরবাজ ছিলেন বিধ্বংসী।
প্রথম ৫ ওভারে ৪৬ রান করে আফগানিস্তান। পঞ্চম ওভারের পঞ্চম বলে ১৬ বলে ১৩ রান করে ফেরেন জাজাই। এই সময়ে আউট হতে পারতেন গুরবাজও। মাথিশা থিকশানার বলে লং অনে তার ক্যাচ ধরেছিলেন ধানুষ্কা গুনাতিলাকা। তবে তার পা বাউন্ডারি রোপ ছুঁয়ে যায়।
দ্বিতীয় উইকেটে ইব্রাহিম জাদরানকে সাথে নিয়ে ৯৩ রানের বিশাল জুটি গড়েন গুরবাজ। অর্ধশতকের মাইলফলকে পৌঁছান মাত্র ২২ বলে। তবে ৪৫ বলে ৮৪ রান করে গুরবাজ থামলে ভাঙে এ জুটি। তার ইনিংস ছিল ৪টি চার ও ৬টি ছক্কায় সাজানো।
গুরবাজের আউটের পরে ইনিংস শেষ হওয়া পর্যন্ত আরও চারটি উইকেট হারায় আফগানিস্তান। দলের দ্বিতীয় সর্বোচ্চ রান আসে ইব্রাহিম জাদরানের ব্যাট থেকে। ৩৮ বল খেলে ২ চার ও ১ ছক্কায় ৪০ রান করেন তিনি। শেষ পর্যন্ত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৭৫ রান তোলে আফগানরা।
শ্রীলঙ্কার হয়ে দুইটি উইকেট নেন দিলশান মধুশঙ্কা। একটি করে উইকেট মাথিশা থিকশানা ও আসিথা ফার্নান্দোর। তবে উইকেট না পেলেও দারুণ বল করেছেন ওয়ানিদু হাসারাঙ্গা। ৪ ওভারে মাত্র ২৩ রান দেন তিনি।