আধুনিক বিশ্বে কী ঘটছে তা প্রতিনিয়তই জানতে হবে

65

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ব্যবসায় প্রশাসন অনুষদের অন্তর্র্ভুক্ত বিভাগগুলোতে ১ম বর্ষ বিবিএ অনার্স কোর্সে ভর্তি হওয়া শিক্ষার্থীদের বরণ অনুষ্ঠান রবিবার সকাল ১০টায় অনুষদ প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়। নবীন বরণ অনুষ্ঠান উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণ দেন ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান। বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার ও চবি একাউন্টিং বিভাগের সুপারনিউমেরারি প্রফেসর ড. মনজুর মোরশেদ খান।
ইউজিসি চেয়ারম্যান বলেন, একটি সমৃদ্ধ দেশ-জাতি গঠনে শিক্ষার গুরুত্ব অপরিসীম। যে জাতি যত বেশি শিক্ষিত, সে জাতি তত বেশি উন্নত। নবীন শিক্ষার্থীরা দেশ-জাতির ভবিষ্যৎ কর্ণধার। শিক্ষকদের দায়িত্ব, তাদেরকে আধুনিক বিজ্ঞানমনস্ক মানবসম্পদে রূপান্তর করতে বিশ^মানের শিক্ষা নিশ্চিত করা; যাতে শিক্ষার্থীরা বৈশি^ক চ্যালেঞ্জ মোকাবেলা করতে সক্ষমতা অর্জন করতে পারে।
তিনি আরও বলেন, আধুনিক বিশে^ কী ঘটছে তা শিক্ষার্থীদের প্রতিনিয়ত জানতে হবে। যদি তা জানা না থাকে তাহলে বিশ^বিদ্যালয়ের শিক্ষা অপূর্ণ থেকে যাবে। শিক্ষার্থীরা শুধুমাত্র সনদ অর্জনের জন্যই পড়ালেখা করবে না, জ্ঞানার্জন এবং যোগ্য ও আলোকিত মানুষ হিসেবে নিজেকে তৈরি করবে-এটাই প্রত্যাশিত। শিক্ষার্থীদেরকে মহান মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক চেতনায় উজ্জীবিত হয়ে যথাসময়ে শিক্ষাজীবন শেষ করে পরিবার, সমাজ ও রাষ্ট্রের কল্যাণে নিবেদিত প্রাণে দৃশ্যমান ভূমিকা রাখার আহবান জানান ইউজিসি চেয়ারম্যান।
উপাচার্য ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, আমাদের মেধাবী শিক্ষার্থীরা অপার সম্ভাবনাময়। একটি কঠিন প্রতিযোগিতামূলক ভর্তি পরীক্ষার মাধ্যমে নবীন শিক্ষার্থীরা দেশের শীর্ষ এ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সুযোগ লাভ করেছে, এ জন্য তারা অত্যন্ত সৌভাগ্যবান। বিশ্ববিদ্যালয় হচ্ছে নিরন্তর জ্ঞান আহরণের সর্বোচ্চ পাদপীঠ। এ উন্মুক্ত পরিবেশে শিক্ষার্থীরা যে যত বেশি জ্ঞান আহরণে ব্রতী হবে, সে তত বেশি তার জ্ঞান ভান্ডারকে সমৃদ্ধ করার সুযোগ লাভ করবে।
উপাচার্য বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে বঙ্গবন্ধু তনয়া আধুনিক বাংলাদেশের রূপকার প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। এ অগ্রযাত্রা অব্যাহত রাখতে আমাদের সম্ভাবনাময় তরুণ-মেধাবী শিক্ষার্থীদের মহান মুক্তিযুদ্ধের শাণিত চেতনায় উদ্বুদ্ধ হয়ে দুর্নীতি-জঙ্গি-সন্ত্রাস-মাদককে প্রতিরোধ ও প্রতিহত করে দেশ-জাতির কল্যাণে নিবেদিত প্রাণে ভূমিকা রাখতে হবে।
চবি ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. এ এফ এম আওরঙ্গজেবের সভাপতিত্বে এবং মার্কেটিং বিভাগের প্রফেসর মোহাম্মদ জাভেদ হোসেন ও সহযোগী অধ্যাপক দীপান্বিতা ভট্টাচার্য্যরে পরিচালনায় শুভেচ্ছা বক্তব্য দেন পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী, প্রক্টর প্রফেসর মোহাম্মদ আলী আজগর চৌধুরী, ছাত্র-ছাত্রী পরামর্শ ও নির্দেশনা কেন্দ্রের পরিচালক ও একাউন্টিং বিভাগের সভাপতি প্রফেসর ড. আহমদ সালাউদ্দিন এবং প্রীতিলতা হলের প্রভোস্ট পারভীন সুলতানা।
বক্তব্য দেন চবি ম্যানেজমেন্ট বিভাগের সভাপতি প্রফেসর মো. সাহিদুর রহমান, ফাইন্যান্স বিভাগের সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ শামীম উদ্দিন খান, মার্কেটিং বিভাগের সভাপতি প্রফেসর সজীব কুমার ঘোষ, ব্যাংকিং এন্ড ইন্স্যুরেন্স বিভাগের সভাপতি প্রফেসর ড. সুলতান আহমেদ ও অনুষ্ঠান উদযাপন কমিটির আহবায়ক একাউন্টিং বিভাগের প্রফেসর ড. মো. আইয়ুব ইসলাম। পরে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।