আদালত পাড়ায় রিটেইনিং ওয়াল নির্মাণে আইনজীবী সমিতির বাধা দেয়ার অভিযোগ

14

নিজস্ব প্রতিবেদক

নগরীর আদালত পাড়ায় দীর্ঘদিন ধরে চলে আসা বিরোধে নতুন করে যুক্ত হয়েছে পাহাড়ধস ঠেকাতে বিশেষজ্ঞের পরামর্শে রিটেইনিং ওয়াল নির্মাণকে কেন্দ্র করে সৃষ্ট পরিস্থিতি।
জানা গেছে, এবার বিশেষজ্ঞ দলের পরামর্শে পাহাড়ধস রোধে রিটেইনিং ওয়াল নির্মাণ ও সংস্কারের কাজে বাধা সৃষ্টি করে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি। চট্টগ্রাম জেলা প্রশাসনের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে, গত সোমবার দুপুর ১টার দিকে নির্মাণকাজে নিয়োজিত শ্রমিক, আনসার ও গণপূর্তের কর্মকর্তাদের তাড়িয়ে দেন আইনজীবী সমিতির সদস্যরা। এর আগে, গত ৩০ জুন পাহাড় ধসে পড়া স্থান সরেজমিন পরিদর্শন করেন বিশেষজ্ঞ দল। পরিদর্শন শেষে পরিদর্শক দল পাহাড়ে উঠার একমুখি চলাচলের রাস্তা এবং ঐতিহ্যবাহী ভবনের যাতে ক্ষতি না হয়, সেজন্য পাহাড় ধসের স্থানে আরসিসি পিলার দিয়ে রিটেইনিং ওয়াল নির্মাণ ও সংস্কারে দ্রæত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করেন। জেলা প্রশাসনের অভিযোগ, জেলা প্রশাসনের অনুরোধে গণপূর্তের কর্মকর্তারা নির্মাণ শ্রমিকদের নিয়ে পাহাড়ধস রোধে রিটেইনিং ওয়াল নির্মাণ ও মাটি ভরাট করতে গেলে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এইচ. এম জিয়াউদ্দিনের নেতৃত্বে শতাধিক আইনজীবী তাদের বাধা দেন। এছাড়া নিয়োজিত শ্রমিকদের বিতারিত করেন এবং দায়িত্বরত আনসার সদস্যদের সঙ্গে বাকবিতন্ডায় জড়ান। এতে রিটেইনিং ওয়াল নির্মাণ ও সংস্কারের কাজ বন্ধ রেখে শ্রমিকরা সেখানে থেকে চলে আসেন।
জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেন, বেলে মাটির পাহাড়ে আইনজীবীদের ৫টি ঝুকিপূর্ণ ভবন এবং সা¤প্রতিক একটি গভীর নলক‚প স্থাপনে পাহাড়টি আরও ঝুঁকিতে পড়ে। যা ফায়ার সার্ভিস ও পরিবেশ অধিদপ্তরের রিপোর্টে উঠে আসে। রিটেইনিং ওয়াল নির্মাণ কাজে বাধা দিয়ে আইনজীবীরা প্রমাণ করলেন বৈধ ঐতিহাসিক স্থাপনা টিকে থাকুক তারা চায় না। তাই ভবিষ্যতে পাহাড়ধস এবং জানমালের ক্ষতি হলে এর দায়ভার আইনজীবী সমিতির নিতে হবে।