আজ শুরু হচ্ছে সংগীতের ১ম জাতীয় উৎসব

4

পূর্বদেশ ডেস্ক

গীতিকবি, সুরস্রষ্টা ও কণ্ঠশিল্পীরা ৫০ বছর ধরে অবহেলার শিকার হওয়ার পাশাপাশি প্রাপ্য সম্মান ও সম্মানী থেকে বঞ্চিত হয়ে আসছেন। এই অবস্থা থেকে পরিত্রাণের লক্ষ্যে গীতিকবি, সুরকার ও কণ্ঠশিল্পীরা একত্রিত হয়েছেন। এ লক্ষ্যে ২০২১ সালে ১০ জুলাই গঠন করা হয় ‘সঙ্গীত ঐক্য বাংলাদেশ’। গীতিকারদের সংগঠন গীতিকবি সংঘ বাংলাদেশ, কণ্ঠশিল্পীদের সংগঠন সিঙ্গার্স অ্যাসোসিয়েশন ও সুরকারদের সংগঠন মিউজিক কমপোজার্স সোসাইটি থেকে ৪ জন করে প্রতিনিধি নিয়ে এ সংগঠনের পথচলা শুরু হয়। আজ শুক্রবার সংগঠনটির উদ্যোগে চট্টগ্রামে সঙ্গীতের জাতীয় উৎসব ও সম্মেলন অনুষ্ঠিত হবে।
বৃহস্পতিবার এ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, সিনিয়র-জুনিয়র গীতিকবি, সুরকার ও কণ্ঠশিল্পী মিলে আলাদাভাবে গঠন করা হয়েছিল গীতিকবি, সুরকার ও কণ্ঠশিল্পী সংগঠন। পরবর্তীতে দাবি-দাওয়া আদায়ের জন্য তিনটি সংগঠন একত্রিত হয়ে কাজ করার উদ্যোগ নেয়। সেই সূত্রে গঠিত হয় ‘সংগীত ঐক্য, বাংলাদেশ’। এর সভাপতি রেজওয়ানা চৌধুরী বন্যা, মহাসচিব শহীদ মাহমুদ জঙ্গী, নকীব খান ও কুমার বিশ্বজিৎ, অর্থ ও দফতর সচিব আসিফ ইকবাল, তথ্যপ্রযুক্তি ও আন্তর্জাতিক বিষয়ক সচিব হাসান আবিদুর রেজা জুয়েল, সাংস্কৃতিক সচিব বাপ্পা মজুমদার, প্রচার ও প্রকাশনা সচিব জুলফিকার রাসেল এবং নির্বাহী সদস্য মানাম আহমেদ, কবির বকুল, শওকত আলী ইমন ও জয় শাহরিয়ার।
সংবাদ সম্মেলনে নকীব খান বলেন, সঙ্গীতের সার্বিক মানোন্নয়ন, সম্মান ও সম্মানীর জন্য আমরা একসঙ্গে লড়াই করার প্রত্যয় নিয়েই নতুন এই প্ল্যাটফরম গঠন করেছি। যে কোনও বিপদে ও সংকটে পরস্পরের পাশে দাঁড়ানোর বিকল্প নেই। সঙ্গীতের পাশাপাশি দেশের প্রয়োজনে জনগণের জন্যও কাজ করার স্বপ্ন রয়েছে আমাদের।
শহীদ মাহমুদ জঙ্গী বলেন, নিজ নিজ দাবির মধ্যে কিছু অভিন্ন দাবি আছে। ১৭ দফা তৈরি করি। এরপর সবাই মিলে মন্ত্রণালয়ে বৈঠক করি। কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছাতে হলে এক জায়গায় আসতে হবে গীতিকবি, সুরকার ও কণ্ঠশিল্পীদের। তাই তিনটি সংগঠন রেখেই একটি ফেডারেল সংগঠন করার পরিকল্পনা করি সবাই। যার নাম সংগীত ঐক্য, বাংলাদেশ। আমাদের ইচ্ছা বাংলাদেশের প্রতিটি জেলায় সঙ্গীতের মাধ্যমে প্রতিটি মানুষের মাঝে একটা যোগসূত্র তৈরি করা। চট্টগ্রাম থেকে সেটা শুরু হচ্ছে ১৭ জুন।
আজ বিকাল ৫টায় চট্টগ্রাম শিল্পকলা একাডেমিতে এ সংগঠনের উদ্যোগে আয়োজিত উৎসব ও সম্মেলন উদ্বোধন করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। সঙ্গীত পরিবেশন করবেন রেজওয়ানা চৌধুরী বন্যা, নকীব খান, কুমার বিশ্বজিৎ, বাপ্পা মজুমদার, সমরজিত রায়, প্রেম সুন্দর বৈষ্ণব, দূরবীণ ব্যান্ডের শহীদ প্রমুখ।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন শিল্পী আবিদুর রেজা জুয়েল, গীতিকার আসিফ ইকবাল, গীতিকার কবীর বকুল, শিল্পী বাপ্পা মজুমদার, শিল্পী জয় শাহরিয়ার প্রমুখ।