আজ ‘শুভ জন্মাষ্টমী’

46

নিজস্ব প্রতিবেদক

শুভ জন্মাষ্টমী। আজ বৃহস্পতিবার মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মতিথি। একই সঙ্গে সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব। এই ধর্মের অনুসারীরা বিশ্বাস করেন, প্রায় সাড়ে পাঁচ হাজার বছর আগে দ্বাপর যুগের শেষদিকে মথুরা নগরীতে অত্যাচারী রাজা কংসের কারাগারে বন্দি দেবকী ও বাসুদেবের কোলে এই মহাপুণ্য তিথিতে জন্ম নিয়েছিলেন পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণ। পৃথিবী থেকে দুষ্টের দমন ও সজ্জনদের রক্ষার জন্যই ভগবান শ্রীকৃষ্ণ আবির্ভূত হয়েছিলেন।
পৃথিবীতে যুগে যুগে যখন অন্যায়, জুলুম, অত্যাচার, নির্যাতন বেড়ে যায়, তখনই সত্য ও ন্যায় প্রতিষ্ঠার জন্য অবতাররূপে ভগবান শ্রীকৃষ্ণ আবির্ভূত হন। শান্তিহীন পৃথিবীতে শান্তি আনতেই শান্তিদাতা শ্রীকৃষ্ণের আবির্ভাব। ধর্মশাস্ত্রনুসারে, ঈশ্বরতত্তে¡র মহান প্রতীক হলেন শ্রীকৃষ্ণ। বেদে তিনি ঋষিকৃষ্ণ, দেবতাকৃষ্ণ। মহাভারতে রাজর্ষিকৃষ্ণ, শাসক ও প্রজাপালক কৃষ্ণ, অত্যাচারী দমনে যোদ্ধাকৃষ্ণ। ইতিহাসে যাদবকৃষ্ণ, দর্শনশাস্ত্রে সচ্চিদানন্দ বিগ্রহ কৃষ্ণ। শ্রীমদ্ভাগবত গীতায় অবতারকৃষ্ণ, দার্শনিক কৃষ্ণ, পুরুষোত্তম কৃষ্ণ, ঈশ্বরায়িত কৃষ্ণ। শ্রীকৃষ্ণের জীবনী পাঠ ও তার দর্শন বিশ্ব মানবসমাজকে সৌভ্রাতৃত্ব ও সম্প্রীতির বন্ধনে আবদ্ধ করার শিক্ষা দেয়। তার দর্শন ও প্রেমের অমিয় বাণী মনুষ্য সমাজে কার্যকর ভূমিকা রাখে। শুধু দুষ্টের দমনই নয়, এক শান্তিময় বিশ্ব প্রতিষ্ঠার লক্ষ্যে প্রতিবছর শ্রীকৃষ্ণের জন্মদিন জন্মাষ্টমী সকলের মাঝে নিয়ে আসে জাতি, ধর্ম নির্বিশেষে এক শুভ ও আনন্দময় বার্তা। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, এই দিনে উপবাসে সপ্ত জন্মকৃত পাপ মোচন হয়। আর তাই এ দিনটিতে তারা উপবাস করে লীলা পুরুষোত্তম ভগবান শ্রীকৃষ্ণের আরাধনা করেন। শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী উপলক্ষে সনাতন ধর্মাবলম্বীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
জ্যোতিষবিদদের মধ্যে এ বছর জন্মাষ্টমী তিথি নিয়ে মতপার্থক্য রয়েছে। কেউ আজ বৃহস্পতিবার আবার কেউবা আগামীকাল শুক্রবার জন্মাষ্টমী বলে দাবি করছেন। জ্যোতিষদের কারও মতে, ভগবান শ্রীকৃষ্ণের জন্ম অষ্টমী তিথির রাত ১২টায় হয়েছে। তাহলে এই যোগ ১৮ আগস্টেই তৈরি হয়। আবার অন্যদের বক্তব্য হচ্ছে, জন্মাষ্টমী ১৯ আগস্ট পুরোদিন থাকছে। এই তিথিতেই সূর্যোদয় হচ্ছে। তাই এদিনই জন্মাষ্টমী পালন করা উচিত। ধর্মীয় দৃষ্টিভঙ্গি থেকে তিথি-নক্ষত্র বিশ্লেষণ করে তৃতীয়পক্ষের বক্তব্য হচ্ছে ভগবান শ্রীকৃষ্ণের জন্ম রাত ১২টায় হয়েছে এবং ১৮ আগস্টেই অষ্টমী তিথি পড়েছে। তাই জন্মাষ্টমী ১৮ আগস্ট পালন করা উচিত।

জেএমসেন হলে জন্মাষ্টমীর অনুষ্ঠানমালা ঃ ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মতিথি জন্মাষ্টমী উৎসব পাঁচদিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালার মধ্য দিয়ে ঐতিহাসিক জেএম সেন হলে আজ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে। উদ্বোধনী দিনে আজ বৃহস্পতিবার বিকাল চারটায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে বক্তব্য রাখবেন। সন্ধ্যা ছ’টায় মহতী ধর্মসম্মেলনে উদ্বোধক থাকবেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। প্রধান অতিথি থাকবেন পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন। মঙ্গলপ্রদীপ প্রজ্বালন করবেন চট্টগ্রাম রামকৃষ্ণ সেবাশ্রমের সম্পাদক শ্রীমৎ শক্তিনাথানন্দজী মহারাজ। অনুষ্ঠানে রাষ্ট্রীয় অতিথি, বিদেশি ক‚টনীতিকবর্গ ও মহাত্মা মহারাজবৃন্দ উপস্থিত থাকবেন। আগামীকাল শুক্রবার সকাল আটটায় বের করা হবে ঐতিহাসিক মহাশোভাযাত্রা। শোভাযাত্রার উদ্বোধন করবেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন। প্রধান অতিথি থাকবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাসান মাহমুদ। দুপুর একটায় মাতৃসম্মেলনে প্রধান অতিথি থাকবেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা। সন্ধ্যা সাতটায় ধর্মমহাসম্মেলনে মঙ্গলপ্রদীপ প্রজ্বালন করবেন ঋষিধাম ও তুলসীধামের মোহন্ত শ্রীমৎ সুদর্শনানন্দ পুরী মহারাজ। উদ্বোধক থাকবেন কৈবল্যধামের মোহন্ত মহারাজ শ্রীমৎ কালীপদ ভট্টাচার্য। আশীর্বাদক থাকবেন পাঁচুরিয়া তপোবন আশ্রমের অধ্যক্ষ শ্রীমৎ স্বামী রবিশ্বরানন্দ পুরী মহারাজ। প্রধান অতিথি থাকবেন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশী। মহান অতিথি থাকবেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। রাত ১২টায় হবে জন্মাষ্টমী পূজা। এরপর ২০ ও ২১ আগস্ট অহোরাত্র ষোড়শপ্রহরব্যাপী মহানামযজ্ঞ। প্রতিদিন দুপুর ও রাতে রয়েছে মহাপ্রসাদ বিতরণ। ২২ আগস্ট ব্রাহ্মমুহূর্তে মহানামযজ্ঞের পূর্ণাহুতি।