আজ থেকে পুলিশ সপ্তাহ শুরু

10

নিজস্ব প্রতিবেদক

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এক বছর বিঘ্ন ঘটার পর আজ রবিবার থেকে পুলিশ সপ্তাহ- ২০২২ শুরু হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকাল দশটায় রাজারবাগ পুলিশ লাইন্স মাঠে বার্ষিক পুলিশ প্যারেডের মধ্য দিয়ে পাঁচদিনব্যাপী পুলিশ সপ্তাহ ২০২২ উদ্বোধন করবেন। তিনি প্যারেডে ভার্চুয়ালি উপস্থিত থেকে পুলিশের বিভিন্ন কন্টিনজেন্ট ও পতাকাবাহী দলের সুশৃঙ্খল ও দৃষ্টিনন্দন প্যারেড পরিদর্শন এবং অভিবাদন গ্রহণ করবেন। পুলিশ সপ্তাহের প্রতিটি অনুষ্ঠান যথাযথভাবে স্বাস্থ্যবিধি প্রতিপালনপূর্বক অনুষ্ঠিত হবে।
পুলিশ সূত্র জানায়, বার্ষিক পুলিশ প্যারেডে অধিনায়ক হিসেবে নেতৃত্ব দেবেন পুলিশ সুপার (এসপি) মো. ছালেহ উদ্দিন। তার নেতৃত্বে বিভিন্ন কন্টিনজেন্টের পুলিশ সদস্যরা প্যারেডে অংশ নেবেন। এবারের পুলিশ সপ্তাহের মূল প্রতিপাদ্য- ‘দক্ষ পুলিশ, সমৃদ্ধ দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’। পুলিশ সপ্তাহের বিভিন্ন অধিবেশনের মধ্য দিয়ে বিগত এক বছরের কার্যক্রম পর্যালোচনা করে পরবর্তী বছরের কর্মপরিকল্পনা নির্ধারণ করা হবে।
এবারের পুলিশ সপ্তাহ উপলক্ষে ২০২০ সালে একশ’ ১৫ জন এবং ২০২১ সালে একশ’ ১৫ জনসহ মোট দুইশ ৩০ পুলিশ সদস্যকে পদক দেয়া হবে। পদকের মধ্যে রয়েছে বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম), বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম)-সেবা, রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম), রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম) সেবা। উল্লেখ্য, করোনার কারণে ২০২১ সালে পুলিশ সপ্তাহ অনুষ্ঠিত না হওয়ায় এ বছর ২০২০ ও ২০২১ সালের পদক একসাথে দেয়া হচ্ছে।
পুলিশ সপ্তাহ উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব এবং ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি) পৃথক পৃথক বাণী দিয়েছেন। পুলিশ সপ্তাহকে উপলক্ষ করে জাতীয় দৈনিক পত্রিকাসমূহ বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করছে। সরকারি-বেসরকারি টেলিভিশন ও বেতারে বিশেষ অনুষ্ঠান প্রচারিত হবে। পুলিশ সপ্তাহকে ঘিরে রাজধানী ঢাকার প্রধান প্রধান সড়ক ও সড়ক-দ্বীপসমূহ বর্ণাঢ্য সাজে সাজানো হয়েছে।
পুলিশ সপ্তাহের বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে রয়েছে, ঊর্ধ্বতন পুলিশ অফিসারদের উদ্দেশ্যে রাষ্ট্রপতির ভাষণ, তাদের সাথে প্রধান বিচারপতির সম্মেলন, স্বরাষ্ট্রমন্ত্রীর সম্মেলন, বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীবর্গের সম্মেলন, মন্ত্রিপরিষদ সচিবের সম্মেলন, আইজিপি’র সাথে সম্মেলন, শিল্ড প্যারেড, অস্ত্র ও মাদক উদ্ধারসহ বীরত্বপূর্ণ কাজের জন্য পুরস্কার বিতরণ, অবসরপ্রাপ্ত পুলিশ অফিসারদের সাথে কর্মরত পুলিশ অফিসারদের পুনর্মিলনী ইত্যাদি।