আজ থেকে টিসিবি পণ্য বিক্রি শুরু

18

নিজস্ব প্রতিবেদক

ঘনিয়ে এসেছে পবিত্র রমজান। আগামী ২৩ মার্চ রমজান মাস শুরু হতে পারে। এ উপলক্ষ্যে সরকার ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) মাধ্যমে ফ্যামিলি কার্ডধারীদের কাছে আজ (বৃহস্পতিবার) থেকে পণ্য বিক্রি কার্যক্রম শুরু করছে। গতকাল বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে টিসিবি। বিজ্ঞপ্তিতে বলা হয়, আসন্ন রোজা উপলক্ষে দেশব্যাপী এক কোটি ফ্যামিলি কার্ডধারীর কাছে দুই পর্বে পণ্য কার্যক্রম শুরু হবে।
এদিকে চট্টগ্রাম মহানগর ও উপজেলা মিলিয়ে ৫ লাখ ৩৫ হাজার কার্ডধারী এ সুবিধার আওতায় আসবেন বলে জানিয়েছেন টিসিবি চট্টগ্রামের আঞ্চলিক প্রধান জামাল উদ্দিন আহমেদ।
প্রথম পর্বে ৬০ টাকায় এক কেজি চিনি, ৭০ টাকা দরে দুই কেজি মসুর ডাল, লিটার ১১০ টাকা দরে দুই লিটার সয়াবিন তেল, ৫০ টাকা দরে এক কেজি ছোলা বিক্রি হবে। অর্থাৎ ফ্যামিলি কার্ডধারী প্রতিজন প্রথম পর্বে এক কেজি চিনি, এক কেজি ছোলা, দুই কেজি মসুর ডাল এবং দুই লিটার সয়াবিন তেল কিনতে পারবেন।
নগরীর ৪১টি ওয়ার্ড ও চট্টগ্রামের বিভিন্ন উপজেলায় পূর্বনির্ধারিত স্থানগুলোতে বিক্রি হবে টিসিবির পণ্য। একজন ফ্যামিলি কার্ডধারী ৬০ টাকা কেজি দরে সর্বোচ্চ এক কেজি চিনি, ৭০ টাকা কেজি দরে সর্বোচ্চ দুই কেজি মসুর ডাল, ৫০ টাকা কেজি দরে এক কেজি ছোলা ও ১১০ টাকা দরে ২ লিটার সয়াবিন তেল কিনতে পারবেন।
জানা গেছে, চট্টগ্রাম মহানগরীর ওয়ার্ড কাউন্সিলর এবং উপজেলা পর্যায়ে ইউপি সদস্যদের তৈরি করা এলাকাভিত্তিক কার্ডপ্রাপ্তরা টিসিবির ফ্যামিলি কার্ডের পণ্য পাবেন।
চট্টগ্রাম মহানগরীতে ৩ লাখ এবং ১৫ উপজেলায় ২ লাখ ৩৫ হাজারসহ মোট ৫ লাখ ৩৫ হাজার কার্ডধারী মাসব্যাপী টিসিবির ন্যায্যমূল্যের পণ্য পাবেন।
টিসিবি চট্টগ্রাম অঞ্চলের প্রধান জামাল উদ্দিন আহমেদ পূর্বদেশকে জানান, ঢাকাসহ সারাদেশে ৯ মার্চ থেকে শুরু হচ্ছে টিসিবির পণ্য বিক্রি কার্যক্রম। চট্টগ্রামে ওয়ার্ড কাউন্সিলর ও চেয়ারম্যানরা আগে যে তালিকা দিয়েছেন শুধু সেইসব কার্ডধারীরাই পণ্য পাবেন। আর পুরো প্রক্রিয়াটা এখন দেখাশুনা করছে জেলা প্রশাসন।
চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট হুছাইন মুহাম্মদ বলেন, চট্টগ্রামের ৫ লাখ ৩৫ হাজার পরিবারে কার্ডের মাধ্যমে পণ্য বিক্রি করা হবে। সুষ্ঠুভাবে যেন পণ্য বিক্রি কার্যক্রম শেষ হয় সেদিকে আমরা লক্ষ্য রাখছি।