আজ থেকে অফিস চলবে অর্ধেক জনবলে

19

পূর্বদেশ ডেস্ক

করোনা ভাইরাসের সংক্রমণ আবার দ্রæত বাড়তে থাকায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের পর এবার সব ধরণের অফিসে জনবল অর্ধেক কমানোর নির্দেশ দিয়েছে সরকার। গতকাল রবিবার মন্ত্রিপরিষদ বিভাগের এক প্রজ্ঞাপনে আজ সোমবার থেকে আগামি ৬ ফেব্রুয়ারি পর্যন্ত এই নির্দেশনা মানতে বলা হয়েছে।
এতে বলা হয়, ‘সকল সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত, বেসরকারি অফিসসমূহ স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক সংখ্যক কর্মকর্তা-কর্মচারী নিয়ে পরিচালনা করতে হবে’। যারা অফিসে যাবেন না, তাদের কর্মস্থল এলাকায়ই অবস্থান করে দাপ্তরিক কার্যক্রম ভার্চুয়ালি (ই-নথি, ই-টেন্ডারিং, ই-মেইল, এসএমএস, হোয়াটসঅ্যাপসহ অন্যান্য মাধ্যম) চালাতে বলা হয়েছে।
আদালতের বিষয়ে সুপ্রিম কোর্ট এবং ব্যাংক-বিমা ও আর্থিক প্রতিষ্ঠানের বিষয়ে বাংলাদেশ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ প্রয়োজনীয় নির্দেশনা দেবে মন্ত্রিপরিষদ বিভাগ জানিয়েছে।
সুপ্রিম কোর্ট ইতোমধ্যে ভার্চুয়াল বিচা কার্যক্রমে গেলেও নিম্ন আদালতে ভার্চুয়ালি ও সরাসরি দুভাবেই বিচার চলছে।
করোনা ভাইরাস মহামারি শুরুর পর ২০২০ সালের মার্চে অফিস-আদালত, শিক্ষা প্রতিষ্ঠান সব বন্ধ করে দেওয়া হয়েছিল বাংলাদেশে। দুই মাস পর অফিস খুললেও অর্ধেক জনবল নিয়ে চলেছিল বেশ কয়েক মাস। গত বছর করোনা ভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়লে আবারও ফিরেছিল লকডাউন। তখনও অফিস অর্ধেক জনবলে চলেছিল কিছু দিন।
এরপর গত বছরের শেষ দিকে পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হয়ে এলেও করোনা ভাইরাসের নতুন ধরন ওমিক্রনের দাপটে এই বছরের শুরুতেই ফেরানো হচ্ছে পুরনো বিধি-নিষেধগুলো।
অতি সংক্রামক ওমিক্রনের কারণে এখন দেশে কোভিড রোগীর সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। দিনে শনাক্ত রোগীর হার ৩০ শতাংশ ছাড়িয়ে আগের রেকর্ড ভাঙতে যাচ্ছে, যা এক মাস আগেও ছিল মাত্র ২ শতাংশ। এই পরিস্থিতিতে গত ১১ জানুয়ারি সরকার ১১টি ক্ষেত্রে বিধি-নিষেধ আরোপ করে।
এর আওতায় বাস-ট্রেন-লঞ্চে আবার অর্ধেক যাত্রী নিয়ে চলতে বলা বলা হয়েছে। উন্মুক্ত স্থানে যে কোনো সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠান কিংবা রাজনৈতিক সভা-সমাবেশ বন্ধ রাখতে বলা হয়েছে। রেস্তোরাঁয় বসে খাওয়ার ক্ষেত্রে কোভিড টিকা সনদ থাকা বাধ্যতামূলক করা হয়েছে। সংক্রমণ তারপরও বাড়তে থাকায় গত শুক্রবার মন্ত্রিপরিষদ বিভাগের আরেক প্রজ্ঞাপনে শিক্ষা প্রতিষ্ঠান দুই সপ্তাহের জন্য বন্ধ ঘোষণা করা হয়।
প্রজ্ঞাপনে আরও বলা হয়, কোনো সামাজিক, রাজনৈতিক, ধর্মীয়, রাষ্ট্রীয় অনুষ্ঠানে একশ জনের বেশি মানুষের সমাবেশ করা যাবে না। এসব ক্ষেত্রে যারা যোগ দেবেন, তাদের অবশ্যই টিকা সনদ অথবা ২৪ ঘণ্টার মধ্যে করা পিসিআরে কোভিড টেস্টের রিপোর্ট দেখাতে হবে।
সরকারি, বেসরকারি অফিস এবং শিল্প কারখানায় কর্মকর্তা-কর্মচারীদের টিকা সনদ নিতে হবে। বাজার, শপিং মল, মসজিদ, বাস স্ট্যান্ড, লঞ্চঘাট, রেল স্টেশনসহ সাধারণ লোকসমাগমের স্থানে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে এবং যথাযথভাবে স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে।
এর দুদিন পর গতকাল রবিবার অর্ধেক জনবলের প্রজ্ঞাপন আসার আগে জনপ্রশাসনের কেন্দ্রবিন্দু সচিবালয়ে দর্শনার্থী ঢোকাও নিষিদ্ধ করা হয়। খবর বিডিনিউজের