আজ একনেকে উঠছে চট্টগ্রামের দুই প্রকল্প

122

নিজস্ব প্রতিবেদক

প্রায় ২ মাস পর নতুন বছরে প্রথমবারের মত বসতে যাচ্ছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা। একনেকের তথ্য অনুযায়ী, এই বৈঠকে প্রায় ১০ হাজার ৭১০ কোটি টাকার ১১টি প্রকল্প প্রস্তাব রাখা হবে। যেখানে চট্টগ্রামের দুইটি প্রকল্প চূড়ান্ত তালিকায় রয়েছে বলে নিশ্চিত করেছে সংশ্লিষ্ট সূত্র। ডলারের মূল্যবৃদ্ধির কারণে কর্ণফুলী নদীর তলদেশে বঙ্গবন্ধু টানেলের ব্যয় বৃদ্ধির সংশোধনী এবং প্রায় ১১৩ কোটি টাকা ব্যয়ে পটিয়া উপজেলার শ্রীমাই খালে মাল্টিপারপাস হাইড্রোলিক এলিভেটর ড্যাম নির্মাণ শীর্ষক প্রকল্প একনেকে উঠবে। প্রকল্প দুইটি অনুমোদন হলে চট্টগ্রাম আরো একধাপ এগিয়ে যাবে বলে মনে করছেন চট্টল চিন্তাবিদরা।
খবর নিয়ে জানা গেছে, চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল’ নির্মাণ প্রকল্পের ব্যয় আরও ৩ শতাংশ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। দ্বিতীয়বার সংশোধন করার এই প্রস্তাব অনুমোদন পেলে প্রকল্প ব্যয় দাঁড়াবে ১০ হাজার ৬৯০ কোটি টাকা। প্রকল্পটির মেয়াদ আরও এক বছর বাড়িয়ে ২০২৩ সালের ডিসেম্বরে কাজ শেষ করার প্রস্তাব করা হয়েছে। এ বিষয়ে প্রকল্প পরিচালক মো. হারুনুর রশিদ চৌধুরী জানান, ‘এবার মূলত ডলারের দাম বেড়ে যাওয়ার কারণেই ব্যয় ৩ শতাংশ বাড়ছে। ডলারের দাম না বাড়লে এই সংশোধনের প্রয়োজন হত না। তিনি জানান, ২০১৫ সালে এই প্রকল্প গ্রহণের সময় টাকার বিপরীতে ডলারের বিনিময় হার ধরা হয়েছিল প্রতি ডলারে ৮২ টাকা ৭০ পয়সা। এরপর গত এক বছরে এই হার ১০৫ টাকার উপরে চলে গেছে। তাই ব্যয় বাড়ানোর সংশোধনী প্রস্তাব একনেকে উঠছে।’
অন্যদিকে পাহাড়ি ঢল সংরক্ষণ করে সেচ সুবিধার উদ্যোগ নিচ্ছে সরকার। এ জন্য চট্টগ্রাম জেলার ‘পটিয়া উপজেলার শ্রীমাই খালে মাল্টিপারপাস হাইড্রোলিক এলিভেটর ড্যাম নির্মাণ’ শীর্ষক একটি প্রকল্প প্রস্তাব করা হয়েছে পরিকল্পনা কমিশনে। এটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১৩৩ কোটি ৫৩ লাখ টাকা। প্রকল্পটি বাস্তবায়িত হলে চট্টগ্রাম জেলার পটিয়া উপজেলার শ্রীমাই খালে হাইড্রোলিক এলিভেটর ড্যাম নির্মাণ করে পাহাড়ি ঢলসহ বর্ষা মৌসুমের বিপুল পরিমাণ জলরাশি সংরক্ষণ করা হবে।