আজম খান

34

পপসম্রাট নামে খ্যাত জনপ্রয়ি লোকসঙ্গতি শল্পিী, বীর মুক্তযিোদ্ধা। ১৯৫০ সালরে ২৮ ফব্রেæয়ারি ঢাকার আজমিপুররে এক সরকারি কোর্য়াটারে জন্মগ্রহণ করনে। তাঁর পুরো নাম মোহাম্মদ মাহবুবুল হক খান। বাবা আফতাব উদ্দনি খান ছলিনে সরকাররে সচবিালয়রে একজন র্উধ্বতন র্কমর্কতা; মা জোবদো বগেম একজন সংগীত শল্পিী। শশৈব থকেইে আজম খানরে সংগীতরে প্রতি অনুরাগ পরলিক্ষতি হয়। নজি আগ্রহ ও মায়রে অনুপ্ররেণায় তনিি নয়িমতি সংগীতর্চচা অব্যাহত রাখনে। তনিি ছলিনে ক্রান্তি শল্পিগিোষ্ঠীর একজন সদস্য। উক্ত শল্পিগিোষ্ঠীর সদস্যরূপে তনিি পাকস্তিানি শোষণকে বষিয় করে গণসংগীত গয়েে গণআন্দোলনকে বগেবান করতে ভূমকিা রাখনে। ২১ বছর বয়সে তনিি ২নং সক্টেররে (২নং সক্টেররে সদর দপ্তর ছলি ভারতরে ত্রপিুরা রাজ্যরে আগরতলার সোনামুড়া মহকুমার অনুচ্চ পাহাড়ি এলাকা মলোঘর) সক্টের কমান্ডার র্কনলে খালদে মোশাররফরে গ্রæপে মুক্তযিুদ্ধে যোগদান করনে। তনিি যাত্রাবাড়ী, ডমেরা, গুলশান, ক্যান্টনমন্টেসহ বশে কয়কেটি এলাকার গরেলিা অপারশেনে যোগদান করনে। তাঁর নতেৃত্বে সংঘটতি সবচয়েে উল­েখযোগ্য অপারশেন হলো ‘অপারশেন ততিাস’।
১৯৭২ সালে তনিি উচ্চারণ নামে একটি ব্যান্ডদল গঠন করে পপজগতে যাত্রা শুরু করনে। পশ্চমিা ধাঁচরে পপগানে দশেজ বষিয় সংযোজন তনিি বাংলা পপ গানরে জগতে এক স্বতন্ত্র বশৈষ্ট্যি নয়িে আবর্ভিুত হন। বশৈষ্ট্যির্পূণ এবং অসাধারণ জনপ্রয়ি এই নতুন ধারার গানরে ¯্রষ্টা হসিবেে শ্রোতাদরে নকিট তনিি পপগুরু, পপসম্রাট প্রভৃতি নামে নন্দতি হন। বাংলাদশে টলেভিশিনে তাঁর গাওয়া এত সুন্দর দুনয়িায় কছিুই রবে না রে ও চার কালমো সাক্ষি দবে-েগান দুটি অসাধারণ জনপ্রয়িতা লাভ কর।ে পরে ‘ওরে সালকো ওরে মালকো’, ‘রলে লাইনরে ওই বস্ততি’ে, ‘আসি আসি বলে তুমি আর এলে না’, ‘আলাল ও দুলাল’, ‘হারয়িে গছেে খুঁজে পাব না’ প্রভৃতি গানগুলো র্দীঘ সময় শ্রোতাদরে মাতয়িে রাখ।ে ১৯৮২ সালে এক যুগ নামে তাঁর প্রথম অডওি ক্যাসটে বরে হয়। তাঁর একক অ্যালবাম সংখ্যা ১৭ এবং দ্বতৈ ও মশ্রি অ্যালবাম ২৫টরি অধকি। তাছাড়া তনিি কয়কেটি চলচ্চত্রিে প্লব্যোক করছেনে। ১৯৮৬ সালে হীরামন নাটকে ও ২০০৩ সালে গডফাদার নামে একটি বাংলা চলচ্চত্রিে অভনিয় করনে।
স্বাধীনতাযুদ্ধে এবং সংগীতে বশিষে অবদানরে জন্য তনিি অনকে সম্মাননা ও পুরস্কার লাভ করনে। এর মধ্যে হলউিড থকেে ডস্কিো রর্কেডংিয়রে সৌজন্যে ১৯৯৩ সালে বস্টে পপ সঙ্গিার অ্যাওর্য়াড, টলেভিশিন র্দশক পুরস্কার ২০০২, কোকাকোলা গোল্ড বোটলসহ লাইফ টাইম অ্যাচভিমন্টে অ্যাওর্য়াড, কাউন্সলি অব আরবান গরেলিা ঢাকা ’৭১ ও রডেওি টুডরে পক্ষ থকেে বীর মুক্তযিোদ্ধা সম্মাননা লাভ করনে। ৫ জুন ২০১১ সালে তাঁর মৃত্যু হয়। সূত্র: বাংলাপডিয়িা