আগুনে পুড়ে গেছে তিন শতাধিক ঝুঁপড়ি ঘর

15

কক্সবাজারের উখিয়ার কুতুপালং লম্বাশিয়া রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকান্ডে তিন শতাধিক ঝুঁপড়ি ঘর ও দোকান পুড়ে ছাই হয়ে গেছে। তবে অগ্নিকান্ডে কেউ হতাহত হয়নি বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন। মঙ্গলবার সকাল সাড়ে ৮টার দিকে এ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। রোহিঙ্গারা জানিয়েছেন, প্রতিটি ঘরে গ্যাস সিলিন্ডার রয়েছে। অধিকাংশই এর ব্যবহার বিধি জানে না। তাই প্রায় সময় ক্যাম্পে অগ্নিকান্ডের ঘটনা ঘটছে। রান্না ঘরের চুলা থেকে আগুনের সূত্রপাত হতে পারে। খবর পেয়ে উখিয়ার ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট ঘটনাস্থলে উপস্থিত হয়ে রোহিঙ্গা ও স্থানীয়দের সহযোগীতায় ১১টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে।
লম্বাশিয়া রোহিঙ্গা ক্যাম্পের হেড মাঝি ই-ওয়ান ব্লকের বাসিন্দা আলী হোসেন বলেন, রান্না ঘরের চুলা থেকে আগুনের সূত্রপাত হয়েছে। অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তরা এখন খোলা আকাশের নিচে বসে আছে।
উখিয়া ফায়ার সার্ভিসের স্টেশন মাস্টার এমদাদুল হক বলেন, ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট ঘটনাস্থলে উপস্থিত হয়ে দীর্ঘ আড়াই ঘন্টা চেষ্টা করে আগুন নিয়ন্ত্রণে আনে। ততক্ষণে ৩ শতাধিক ঝুপড়ি ঘর ও দোকান পুড়ে ছাই হয়ে যায়। ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ করা যায়নি।
অগ্নিকান্ডের খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছেন উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান চৌধুরী, স্থানীয় ইউপি সদস্য মৌলভী বখতিয়ার আহমদ, কুতুপালং ব্যবসায়ী সমিতির সভাপতি হেলাল উদ্দিন।