আগামী বছর থেকে সরকারি হাসপাতালে বাৎসরিক হেলথ চেকআপ

9

ঢাকা প্রতিনিধি

সরকারি হাসপাতালগুলোতে আগামী বছর থেকে সবার জন্য বাৎসরিক নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা করা হবে। মানুষ যৎসামান্য খরচে এই সেবা নিতে পারবেন বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।
গতকাল শনিবার দুপুরে মানিকগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে নবজাতকের বিশেষায়িত সেবা কেন্দ্রের আনুষ্ঠানিক উদ্বোধনকালে সাংবাদিকদের এ কথা জানান স্বাস্থ্যমন্ত্রী।জাহিদ মালেক বলেন, আগামী বছর থেকে সরকারি হাসপাতালে বাৎসরিক হেলথ চেকআপ শুরু করা সম্ভব হবে। ইতোমধ্যে একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। সব কিছু ঠিক থাকলে আগামী বছরের জানুয়ারিতে এই সেবা চালু করা সম্ভব হবে। সরকারি হাসপাতালে নির্দিষ্ট প্যাকেজের অর্থ দিয়ে হেলথ চেকআপ করতে পারবে সাধারণ মানুষ। তখন দ্রæত সময়ে রোগ শনাক্ত করা সম্ভব হবে। এতে করে নন কমিউনিকেবল ডিজিজে মৃত্যু কমবে।
তিনি আরও বলেন, বাংলাদেশে প্রতিবছর ৯০ হাজার নবজাতক মারা যাচ্ছে। প্রতি মাসে ২৫০ জন ও প্রতিদিন ১০-১১ জন মারা যাচ্ছে। এসডিজি লক্ষ্য অর্জনের জন্য আমাদেরকে শিশু মৃত্যুর হার কমিয়ে আনতে হবে। সেই ধারাবাহিকতায় সারা দেশে প্রায় ৫০টি জেলার ৬১ টা সেন্টারে এই বিশেষায়িত সেবা কেন্দ্র স্থাপন করা হয়েছে।
মন্ত্রী বলেন, এই সেবা কেন্দ্রে অপরিপক্ক ও নানা রোগে আক্রান্ত নবজাতকরা বিশেষায়িত সেবা পাবে।