‘আগামীর ক্রিকেটারের খোঁজে চট্টগ্রাম বিভাগ’ কার্যক্রম শুরু কাল

19

পূর্বদেশ ডেস্ক

দেশের অনেক কিছুর প্রথম ‘চট্টগ্রাম’। এরই ধারাবাহিকতায় দেশে বছর খানেক আগে গঠিত আঞ্চলিক ক্রিকেট সংস্থাগুলোর মধ্যে সবার আগে কার্যক্রম শুরু করতে যাচ্ছে চট্টগ্রাম।
‘আগামীর ক্রিকেটারের খোঁজে চট্টগ্রাম বিভাগ’ এই স্লোগানকে সামনে রেখে চট্টগ্রাম আঞ্চলিক ক্রিকেট সংস্থা নতুন খেলোয়াড় সৃষ্টি, সম্ভাবনাময় ও প্রতিভাবান নতুন ক্রিকেটার অন্বেষণ করে দীর্ঘমেয়াদী প্রশিক্ষনের মাধ্যমে জাতীয় পযার্য়ের ক্রিকেটার তৈরির এক মহাপরিকল্পনা গ্রহণ করেছে। এ লক্ষ্যে চট্টগ্রাম বিভাগের ১১টি জেলায় ১৫ থেকে ১৭ বছর বয়সের ক্রিকেট খেলোয়াড় বাছাই কার্যক্রম শুরু হচ্ছে আগামীকাল, ৬ মার্চ থেকে। এ উপলক্ষে গতকাল ৪ মার্চ সকালে বিভাগীয় হেড কোয়ার্টার চট্টগ্রাম এর এম এ আজিজ স্টেডিয়াম মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে বিভিন্ন তথ্য সম্বলিত বক্তব্য দেন আঞ্চলিক ক্রিকেট সংস্থার আহব্বায়ক ও বিসিবি পরিচালক আ জ ম নাছির উদ্দীন। বক্তব্য রাখেন আঞ্চলিক ক্রিকেট সংস্থার সদস্য সচিব সিরাজউদ্দিন মো. আলমগীর, সদস্য আলহাজ্ব আলী আব্বাস।
সংবাদ সম্মেলনে জানানো হয় কুমিল্লাস্থ ভাষা সৈনিক শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে আগামীকাল ৬ মার্চ থেকে খেলোয়াড় বাছাই কার্যক্রম শুরু হবে। এবং নির্ধারিত তারিখ অনুযায়ী সবক’টি জেলায় ধারাবাহিকভাবে এই কার্যক্রম পরিচালিত হবে। ৭ মার্চ ব্রাহ্মণবাড়িয়া নিয়াজ মোহাম্মদ স্টেডিয়াম, ৯ মার্চ কক্সবাজার বীরশ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়াম, ১০ মার্চ বান্দরবান জেলা স্টেডিয়াম, ১১ মার্চ রাঙ্গামাটি চিং হ্লা মং চৌধুরী মারি স্টেডিয়াম, ১২ মার্চ খাগড়াছড়ি জেলা স্টেডিয়াম, ১৫ মার্চ চাঁদপুর জেলা স্টেডিয়াম ও লহ্মীপুর জেলা স্টেডিয়াম, ১৭ মার্চ নোয়াখালী শহীদ ভুলু স্টেডিয়াম, ১৮ মার্চ ফেনী ভাষা শহীদ আবদুস সালাম স্টেডিয়াম, ১৯ মার্চ চট্টগ্রাম এম.এ.আজিজ স্টেডিয়াম।
খেলোয়াড় বাছাই কার্যক্রম উপলক্ষে প্রতিটি জেলা ক্রীড়া সংস্থার মাধ্যমে স্ব স্ব জেলা এবং উপজেলা পর্যায়ে পত্রিকায় বিজ্ঞপ্তি, মাইকিং করা, লিফলেট বিতরণ ও ব্যানার ফেস্টুন ইত্যাদির মাধ্যমে প্রচার প্রচারণা করা হবে। বাছাই কার্যক্রমে অংশগ্রহনকারী সকল খেলোয়াড়ের রেজিস্ট্রেশন সম্পন্ন করে তথ্য সংরক্ষন করা হবে। বাছাই কার্যক্রমে অংশগ্রহনকারী খেলোয়াড়দের জন্ম সনদ, পিএসসি ও জেএসসি পরীক্ষার সনদের মাধ্যমে বয়স যাচাই করা হবে। প্রতিটি জেলায় বাছাই কার্যক্রমের পূর্বেই রেজিস্ট্রেশন ফর্ম প্রেরণ করা হবে যা জেলা ক্রীড়া সংস্থার তত্ত্বাবধানে বিতরণ করা হবে।বাছাই কার্যক্রম পরিচালনার জন্য প্রতিটি জেলাকে নগদ ২০,০০০ টাকা চট্টগ্রাম আঞ্চলিক ক্রিকেট সংস্থা হতে প্রদান করা হবে। বাছাই কার্যক্রম পরিচালনার জন্য সাবেক খেলোয়াড় ফজলে বারী খান রুবেলের নেতৃত্বে বিভাগীয় কোচ মোমিনুল হকসহ মোট ৩ জনের একটি নির্বাচক দল প্রতিটি জেলায় উপরোক্ত সূচি মোতাবেক গমন করবেন। প্রতিটি জেলায় বিসিবি নিযুক্ত জেলা ক্রিকেট কোচ সার্বিক কার্যক্রমে সক্রিয় সহযোগিতা করবেন। প্রতিটি জেলা হতে ৬ জন খেলোয়াড় সংগ্রহ করা হবে। সর্বমোট ৬৬জন খেলোয়াড় বাছাই করার পর বিভাগীয় মহিলা ক্রীড়া কমপ্লেক্সে ৩ সপ্তাহব্যাপী চট্টগ্রাম বিভাগীয় ক্রিকেট স্কিল ক্যাম্প পরিচালনা করা হবে। স্কিল ক্যাম্প শেষে খেলোয়াড়দেরকে ৪টি দলে বিভক্ত করে ২দিনের লংগার ভার্সন ক্রিকেট প্রতিযোগিতা এবং ৫০ ওভারের ক্রিকেট প্রতিযোগিতা আয়োজন করা হবে।
খেলোয়াড় বাছাই, দীর্ঘমেয়াদী স্কিল ক্যাম্প এবং প্রতিযোগিতা আয়োজনের সর্বমোট বাজেট ধরা হয়েছে প্রায় ৪৮ লক্ষ টাকা। খেলোয়াড় বাছাই কার্যক্রমের বাজেট প্রায় ১৪ লক্ষ টাকা, স্পন্সর চট্টগ্রাম আঞ্চলিক ক্রিকেট সংস্থার সদস্য নিয়াজ মোর্শেদ এলিট। বাছাইকৃত খেলোয়াড়দের নিয়ে দীর্ঘ মেয়াদী ক্রিকেট স্কিল ক্যাম্পের বাজেট প্রায় ১৫ লক্ষ টাকা, এটির স্পন্সর চট্টগ্রাম আঞ্চলিক ক্রিকেট সংস্থার সদস্য এবং ফোর এইচ গ্রæপের ব্যবস্থাপনা পরিচালক গাওহার সিরাজ জামিল। স্কিল ক্যাম্প শেষে ২টি ক্রিকেট প্রতিযোগিতা আয়োজনের বাজেট ধরা হয়েছে প্রায় ১৯ লক্ষ টাকা। এটির সিংহভাগ পৃষ্ঠপোষক চট্টগ্রাম আঞ্চলিক ক্রিকেট সংস্থার সদস্য এবং ইস্পাহানি গ্রæপের চেয়ারম্যান মির্জা সালমান ইস্পাহানি। সাথে আছেন চট্টগ্রাম আঞ্চলিক ক্রিকেট সংস্থার আহŸায়ক আ জ ম নাছির উদ্দিনও। এছাড়াও চট্টগ্রাম ব্রাদার্স ইউনিয়নের ক্রিকেট কমিটির চেয়ারম্যান শৈবাল দাশ সুমন অংশগ্রহনকারী খেলোয়াড়দের জন্য ২০০০ পিস জার্সি স্পন্সর করবেন। সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন জেলা ক্রীড়া সংস্থার অতিরিক্ত সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন শামীম, যুগ্ম সম্পাদক অহিদ সিরাজ চৌধুরী স্বপন, সিজেকেএস াক্রকেট কমিটির যুগ্ম সম্পাদক হাসান মুরাদ বিপ্লব প্রমুখ।