আইসিসির মাসসেরা সাকিব

9

পূর্বদেশ ক্রীড়া ডেস্ক

জুলাই মাসটা দারুণ কেটেছে সাকিব আল হাসানের। ব্যাট-বল দুটোই কথা বলেছে এই অলরাউন্ডারের। তার একটা স্বীকৃতি মিলেছে মাস না ঘুরতেই। বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসির জুলাই মাসের সেরা ক্রিকেটারের সংক্ষিপ্ত তালিকায় এসেছিল বাংলাদেশের এই তারকার নাম। অস্ট্রেলিয়ার মিচেল মার্শ ও ওয়েস্ট ইন্ডিজের হেইডেন ওয়ালশ জুনিয়রকে পেছনে ফেলে আইসিসির মাসসেরা ক্রিকেটারের পুরস্কার জিতেছেন সাকিব। ভোটাভুটির মাধ্যমে সাকিবকে মাসের সেরা ক্রিকেটার নির্বাচিত করেছে আইসিসি।
মেয়েদের মধ্যে এ মাসে সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের স্টেফানি টেলর। গতকাল বুধবার সেরাদের এই তালিকা প্রকাশ করেছে আইসিসি। সাকিব মনোনয়ন পেয়েছিলেন জিম্বাবুয়ে সফরে ধারাবাহিক পারফরম্যান্স বিবেচনায়। সফরের একমাত্র টেস্টে ব্যাটিংয়ে সুবিধা করতে না পারলেও বল হাতে নেন ৫ উইকেট। প্রথম ওয়ানডেতে ৫ উইকেটসহ ৩ ম্যাচ সিরিজে ৮ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট সংগ্রাহক হন তিনি। এক ম্যাচে খেলেন অপরাজিত ৯৬ রানের দুর্দান্ত একটি ইনিংস।
আইসিসির কাছ থেকে জুলাই মাসের সেরা খেলোয়াড়ের পুরস্কার পাওয়ার আগে আরও একটি স্বীকৃতি পেয়েছেন সাকিব। অস্ট্রেলিয়াকে ধসিয়ে দিতে ব্যাট-বল হাতে ছিলেন দুর্দান্ত। তাতেই বাংলাদেশ অস্ট্রেলিয়াকে হারিয়েছে ৪-১ ব্যবধানে। এমন পারফরম্যান্সের সুবাদে সাকিব আল হাসান আবারও চলে এসেছেন টি-টোয়েন্টি অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ের শীর্ষে। ২০১৭ সালের অক্টোবরের পর ফের এই ফরম্যাটে অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠলেন সাকিব।
মে মাসের মাসসেরা খেলোয়াড়ের পুরস্কার পেয়েছিলেন মুশফিকুর রহিম। এবার জুলাই মাসের সেরা খেলোয়াড়ের পুরস্কার উঠল সাকিবের হাতে।