আইসিইউ’র যন্ত্রপাতি এসেছে জেনারেল হাসপাতালে

25

করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবায় নগরীর জেনারেল হাসপাতালে ১০ শয্যার ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) স্থাপনের যন্ত্রপাতি এসেছে। গতকাল মঙ্গলবার বিকালের দিকে হাসপাতালে তত্ত্বাবধায়ক ডা. অসীম কুমার বিষয়টি নিশ্চিত করেন।
তিনি বলেন, করোনা রোগীদের চিকিৎসাসেবা দিতে জেনারেল হাসপাতালে আইসিইউ সুবিধার ব্যবস্থা
করা হচ্ছে। এরই মধ্যে ১০টি আইসিইউ বেডের যন্ত্রপাতি এসেছে। ঢাকা থেকে একটি টিম এসে যন্ত্রপাতি বসানোর কাজ শুরু করবে।
এর আগে গত ২ এপ্রিল স্বাস্থ্য ও পরিবার মন্ত্রণালয় থেকে আইসিইউ ভেন্টিলেটর বরাদ্দ ও সরবারহ সংক্রান্ত একটি পত্র পাঠানো হয়। এতে বলা হয় ঢাকা মহানগরসহ বিভাগীয় পর্যায়ে করোনা ভাইরাস আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য ডেডিকেটেড হাসপাতালের আইসিইউ ভেন্টিলেটর অপারেশন এর প্রয়োজনীয় আইসিইউ বেডসহ আনুসাঙ্গিক যন্ত্রপাতি বরাদ্দপূর্বক সরবরাহ এবং সংযোজনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বলা হয়।
এদিকে চট্টগ্রামসহ বিভাগীয় শহরগুলোতে আইসিইউ সুবিধা বাড়ানোর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দিয়ে চিঠিও দেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। এর প্রেক্ষিতে নগরীর ১২টি বেসরকারি হাসপাতালের আইসিইউ প্রস্তুত রাখা হয়।

সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, সময়ের গুরুত্ব বিবেচনায় এসব হাসপাতালের আইসিইউ চারটি ধাপে ব্যবহার করা হবে। এছাড়া করোনা মোকাবেলায় চট্টগ্রামে বিআইটিআইডি এবং জেনারেল হাসপাতাল প্রস্তুত রাখা হয়েছে বলেও জানান তিনি।