আইপিএল শুরুর আগেই আরসিবির নাম পরিবর্তন

12

স্পোর্টস ডেস্ক

দুয়ারে কড়া নাড়ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) এর নতুন আসর। আগামীকাল ২২ মার্চ থেকে শুরু হবে বিশ্বের সবচেয়ে জমজমাট এই ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেট লিগ। আসরের প্রথম ম্যাচেই মাঠে নামবে বিরাট কোহলির আরসিবি (রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু)। তবে আসর শুরুর আগেই নামে পরিবর্তন এনেছে আরসিবি। গতকাল ‘আরসিবি আনবক্স’ অনুষ্ঠানে এই পরিবর্তনের কথা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে ফ্র্যাঞ্চাইজিটি।
আইপিএল শুরুর পর থেকেই আরসিবির নাম ছিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। তবে ২০১৪ সালের ১ নভেম্বর দক্ষিণ ভারতের কর্ণাটক রাজ্যের রাজধানীর নাম বদলে রাখা হয় বেঙ্গালুরু। তবে শহরের নাম পরিবর্তন করা হলেও আরসিবি এতদিন ব্যাঙ্গালোর শব্দটিই ব্যবহার করেছে। এ নিয়ে সমর্থকরা প্রায়ই সোচ্চার হয়েছেন। অবশেষে ২০২৪ আইপিএলের আগেই নিজেদের শহরের সঙ্গে মিল রেখে নাম বদলে ফেললো।
আরসিবি ছাড়াও আইপিএলে দলের নাম পরিবর্তনের ঘটনা আরও আছে। তিন বছর আগে কিংস ইলেভেন পাঞ্জাবের নাম পরিবর্তন করে রাখা হয় পাঞ্জাব কিংস। দিলি­র ফ্র্যাঞ্চাইজির নামে ডেয়ারডেভিলসের জায়গায় রাখা হয় ক্যাপিটালস। তারও আগে সাবেক ফ্র্যাঞ্চাইজি রাইজিং পুনে সুপারজায়ান্টের নামের শেষ অংশ থেকে ইংরেজি ‘এস’ ফেলে দেওয়ার ঘটনাও আছে।