আইআইইউসি’তে বঙ্গবন্ধু মেমোরিয়াল লেকচার

12

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি) এর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রিসার্চ সেন্টার ফর ইসলাম এন্ড ইন্টাররিলিজিয়াস ডায়ালগ (বিআরসিআইআইডি) আয়োজিত বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে গতকাল সকাল ১১টায় অনুষ্ঠিত বঙ্গবন্ধু মেমোরিয়াল লেকচার অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম এর উপাচার্য প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ বলেন, ইসলামের যে সার্বজনীনতা মুহাম্মদ (স.) এর পর থেকে শুরু হয়েছিল তা একাদশ দ্বাদশ শতাব্দীতে এসে হোঁচট খেয়েছে কিনা ভাবতে হবে। বর্তমানে সময়ের সবকিছু দ্রæততার সাথে পরিবর্তন হচ্ছে। তাই অতীতের সীমিত শিক্ষাকে ভুলে গিয়ে নতুন আঙ্গিকে গবেষণা করতে হবে, শিখতে হবে।
অনুষ্ঠানে স্পীকারের বক্তব্যে আমেরিকার সিনসিনাটি বিশ্ববিদ্যালয়ের এসিস্ট্যান্ট প্রফেসর ড. মোহাম্মদ ওমর ফারুক বলেন, আধুনিক শিক্ষা ও আধুনিক বিজ্ঞানে নৈতিকতার বিষয়টিকে বিন্দুমাত্র বিবেচনায় আনা হয়নি। ফলে উন্নতির উচ্চশিখরে অবস্থান করা সত্বেও তাদের নৈতিক পদস্খলন সমাজ-সভ্যতাকে বারবার কুঠারাঘাত করছে এবং পারমানবিক বোমার মতো মারণাস্ত্র তৈরি করে বিশ্ব মানবতার ধংসের উৎসব করা হচ্ছে। এতদসত্বেও পশ্চিমারা তাদের তথাকথিত আধুনিক শিক্ষা ও সভ্যতাকে নিরপেক্ষা ও সার্বজনীন হিসেবে উপস্থাপন করে যাচ্ছে।
প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মসরুল মাওলার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ট্রেজারার প্রফেসর ড. মুহাম্মদ হুমায়ুন কবির। উপস্থিত ছিলেন নবনিযুক্ত রেজিষ্ট্রার (ভারপ্রাপ্ত) এ এফ এম আক্তারুজ্জামান কায়ছার, আইকইসি’র ডাইরেক্টর প্রফেসর ড. দেলাওয়ার হোসাইন। স্বাগত বক্তব্য রাখেন বিআরসিআইআইডি’র ডাইরেক্টর ও ইংরেজি বিভাগের চেয়ারম্যান মোহাম্মদ সরওয়ার আলম। অনুষ্ঠান পরিচালনা করেন ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ ইফতেখার উদ্দিন। বিজ্ঞপ্তি