আইআইইউসিতে আরবি ভাষা দিবস পালন

14

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামে বিশ্ব আরবি ভাষা দিবস পালন করা হয়েছে। ২০১২ সাল থেকে প্রতি বছর ১৮ ডিসেম্বর জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা বা ইউনেস্কোর উদ্যোগে দিবসটি পালিত হয়। এ বছর দিবসটির প্রতিপাদ্য হলো, ‘মানব সভ্যতা ও সংস্কৃতিতে আরবি ভাষার অবদান।’ দিবসটি উদ্যাপন উপলক্ষে আলোচনা সভা ও বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে ‘আরবি ভাষা ও সাহিত্য বিভাগ’। বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটোরিয়ামে দিবসটি উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বক্তারা মানব সভ্যতা ও সংস্কৃতির বিকাশ ও কল্যাণে আরবি ভাষার গুরুত্ব এবং এর শিক্ষাদান পদ্ধতি নিয়ে আলোচনা করেন। সভা শেষে অডিটোরিয়াম থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে।
র‌্যালিতে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ। উপস্থিত ছিলেন প্রো ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মছরুরুল মাওলা, ট্রেজারার প্রফেসর ড. হুমায়ূন কবির, রেজিস্ট্রার আ ফ ম আখতারুজ্জামান কায়সার, প্রক্টর ইফতেখার উদ্দিন চৌধুরী সহ বিভিন্ন ফ্যাকাল্টির ডিন ও বিভাগের চেয়ারম্যান ও ডিরেক্টরবৃন্দ।
আরবি ভাষা ও সাহিত্য বিভাগের চেয়ারম্যান ড. মুহাম্মাদ মাহমুদুল হাসানের সভাপতিত্বে র‌্যালি দুপুর দেড়টায় আরবি বিভাগের সামনে এসে সমাপ্ত হয়। বিজ্ঞপ্তি