অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতালে সার্ভিক্যাল ক্যান্সারের বিরল সার্জারি

25

স¤প্রতি অ্যাপোলো ইমপেরিয়াল হসপিটালসে ব্যতিক্রমী সার্ভিক্যাল ক্যান্সার সার্জারি সফলভাবে সম্পন্ন হয়েছে। সার্ভিক্যাল ক্যান্সারে আক্রান্ত একজন ৪০ বছর বয়সী রোগীর জরায়ু এবং লিম্ফ নোডগুলো অস্ত্রোপচারের মাধ্যমে অপসারণ করা হয়েছে। এই অস্ত্রোপচার পদ্ধতিকে ‘ল্যাপারোস্কোপিক র‌্যাডিক্যাল হিস্টেরেক্টমি এবং পেলভিক লিম্ফ নোড ডিসেকশন’ বলা হয়। এই ধরনের অস্ত্রোপচারের মাধ্যমে ক্যান্সার কোষ ছড়িয়ে পড়ার সম্ভাবনা কম হবে, অপারেশনের সময় রক্তক্ষরণের সম্ভাবনা কম থাকবে, রোগী অস্ত্রোপচারের কয়েকদিন পরেই হাসপাতাল ছাড়তে পারবে এবং অস্ত্রোপচারের পরে জীবাণুু সংক্রমণ হওয়ার এবং অন্যান্য জটিলতা হওয়ার সম্ভাবনাও কম থাকবে।
অ্যাপোলো ইমপেরিয়াল হসপিটালসের স্ত্রীরোগ ও প্রসূতি বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসক ডা. রেশমা শারমিন এবং তার দল সফলভাবে এই জটিল অস্ত্রোপচারটি সম্পন্ন করেছেন।
এ প্রসঙ্গে ডা. রেশমা শারমিন বলেন, অ্যাপোলো ইমপেরিয়াল হসপিটালসে আধুনিক যন্ত্রপাতি দিয়ে সজ্জিত মডুলার অপারেশন থিয়েটারসহ উন্নত অবকাঠামো রয়েছে, যার ফলে এই ধরনের অস্ত্রোপচার করা সম্ভব হয়েছে। তিনি বলেন, বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে, ল্যাপারোস্কোপিক র‌্যাডিক্যাল হিস্টেরেক্টমি এবং পেলভিক লিম্ফ নোড ডিসেকশন পদ্ধতি জরায়ু ক্যান্সার অস্ত্রোপচারের প্রচলিত পদ্ধতির তুলনায় রোগীর ঝুঁকি কমায়। তিনি সার্বিক সহযোগীতার জন্য হাসপাতাল কর্তৃপক্ষ এবং অ্যাপোলো ইমপেরিয়াল হসপিটালসের স্ত্রীরোগ ও প্রসূতি বিভাগের সকল সদস্যদের ধন্যবাদ জানান। বিজ্ঞপ্তি