অস্ত্র মামলায় কারাগারে যুবলীগ নেতা টিনু

28

চকবাজার এলাকার নিয়ন্ত্রক কথিত যুবলীগ নেতা নুর মোস্তফা টিনুর বিরুদ্ধে মামলা দায়ের করে পুলিশের কাছে হস্তান্তর করেছে র‌্যাব। গতকাল সোমবার বিকেলে পাঁচলাইশ থানায় টিনুর বিরুদ্ধে অস্ত্র আইনে একটি মামলা দাযের করা হয়। পরে পুলিশ তাকে আদালতে হাজির করে জিজ্ঞাসাবাদের জন্য সাতদিনের রিমান্ড আবেদন করে। মহানগর মুখ্য হাকিম আবু সালেম মোহাম্মদ নোমানের আদালতে রিমান্ড আবেদন করে পুলিশ। আদালত শুনানির জন্য ২৬ সেপ্টেম্বর নির্ধারণ করে টিনুকে কারাগারে পাঠানোর আদেশ দেন।
নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (প্রসিকিউশন) মো. কামরুজ্জামান বলেন, টিনুকে অস্ত্র মামলায় মহানগর মুখ্য হাকিম আবু সালেম মোহাম্মদ নোমানের আদালতে হাজির করে পাঁচলাইশ থানা পুলিশ সাতদিনের রিমান্ড আবেদন করে। আদালত শুনানির জন্য ২৬ সেপ্টেম্বর নির্ধারণ করেছেন এবং টিনুকে কারাগারে পাঠানোর আদেশ দেন।
গত রবিবার রাত ১১টার দিকে টিনুকে চকবাজার থানার কাপাসগোলা এলাকা থেকে আটক করা হয়। তাকে গ্রেপ্তারের পর রাতে নগরের চকবাজার থানার বাদুরতলা এলাকায় অবস্থিত তার বাসায় প্রায় ৩ ঘণ্টা ধরে অভিযান চালায় র‌্যাব-৭।
রাত ১২টা থেকে ৩টা পর্যন্ত তিন ঘণ্টা চলা এ অভিযানে টিনুর বাসা থেকে একটি অবৈধ বিদেশি শর্টগান এবং ৬৭ রাউন্ড গুলি উদ্ধার করা হয়।
র‌্যাব-৭ এর সহকারী পুলিশ সুপার (এএসপি) কাজী মো. তারেক আজিজ জানান, পিস্তলসহ আটকের পর টিনুর বাসায় অভিযান চালায় র‌্যাব। তার দেওয়া তথ্যের ভিত্তিতে বাসা থেকে অস্ত্র-গুলি উদ্ধার করা হয়।
এলাকায় আধিপত্য, অস্ত্র প্রদর্শন করে ভয়ভীতি দেখানো, ছিনতাই-চাঁদাবাজি, কিশোর অপরাধী চক্র গড়ে তোলাসহ বিভিন্ন অভিযোগ আছে টিনুর বিরুদ্ধে। ছাত্রদল নেতা আপন ভাই চাঁদাবাজী মামলায় গ্রেপ্তার হলে, তাকে ছাড়াতে পাঁচলাইশ থানা ঘেরাও করেও আলোচনায় এসেছিলেন টিনু। বিভিন্ন থানায় একাধিক মামলা আছে তার বিরুদ্ধে।
যুবলীগের কোনো পদ-পদবী না থাকলেও সংগঠনটির নেতা পরিচয় দিয়ে নগরের চকবাজার এলাকায় মাদক ব্যবসার নিয়ন্ত্রণসহ ব্যাপক চাঁদাবাজির অভিযোগ রয়েছে নূর মোস্তফা টিনুর বিরুদ্ধে। প্রতিটি দোকান, কোচিং সেন্টারসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান থেকে নিয়মিত চাঁদা আদায় করত সে ও তার বাহিনী। তার ভয়ে এলাকাবাসী ছিল অতিষ্ট।
ঐতিহ্যবাহী দুই শিক্ষা প্রতিষ্ঠান- চট্টগ্রাম কলেজ এবং মহসিন কলেজে নিজের আধিপত্য বিস্তার করতে গ্রæপিং, সংঘর্ষ এবং মারামারিতে ইন্ধন দেওয়ার অভিযোগও রয়েছে এ যুবলীগ নেতার বিরুদ্ধে।