অস্ট্রেলিয়ায় জ্বালানি সংকট ৮০ লাখ মানুষকে আলো নেভানোর আহ্বান

9

 

অস্ট্রেলিয়ায় জ্বালানি সংকটের মুখে নিউ সাউথ ওয়েলস রাজ্যের বাড়িগুলোতে আলো নিভিয়ে রাখার আহ্বান জানিয়েছেন জ্বালানি মন্ত্রী ক্রিস বোয়েন। এ রাজ্যেই আছে দেশটির বৃহত্তম সিডনি নগরী। বৃহস্পতিবার জ্বালানি মন্ত্রী বলেন, বিকল্প ব্যবস্থা থাকলে মানুষের প্রতিদিন সন্ধ্যায় দুই ঘণ্টা বিদ্যুতের ব্যবহার বন্ধ রাখা উচিত। তবে ‘বিদ্যুৎবিভ্রাট’ এড়ানো যাবে সে ব্যাপারে আস্থা আছে বলেও তিনি দাবি করেন। বিবিসি জানায়, মূল্য বৃদ্ধির কারণে অস্ট্রেলিয়ার প্রধান পাইকারি বিদ্যুতের বাজার স্থগিত হওয়ার পর এই আহ্বান জানানো হয়েছে। মন্ত্রী ক্রিস বোয়েন নিউ সাউথ ওয়েলসের বাসিন্দাদের যতটুকু সম্ভব বিদ্যুৎ সাশ্রয়ের আহ্বান জানিয়েছেন। ক্যানবেরায় টিভিতে প্রচারিত এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “নির্দিষ্ট কোনওকিছু কখন চালাবেন সে সম্পর্কে আপনার যদি অন্য কোনও উপায় থাকে তবে সেগুলো ৬টা থেকে ৮টা (সন্ধ্যা) পর্যন্ত চালাবেন না।” অস্ট্রেলিয়া বিশ্বের বৃহত্তম কয়লা এবং তরল প্রাকৃতিক গ্যাস রপ্তানিকারক দেশ। তবে দেশটি গত মাস থেকে বিদ্যুৎ সংকটে পড়েছে। অস্ট্রেলিয়ার এক-তৃতীয়াংশ বিদ্যুৎ এখনও উৎপাদন হয় কয়লার ব্যবহার থেকে। নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগ করে কার্বন নিঃসরণ কমাতে যথেষ্ট পদক্ষেপ না নেওয়ার জন্য দেশটির বিরুদ্ধে দীর্ঘদিনের অভিযোগ আছে।
সম্প্রতি কয়েক সপ্তাহে দেশটি কয়লা সরবরাহে বিঘ্ন, বেশ কয়েকটি কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রে বিভ্রাট এবং বিশ্বে জ্বালানির দাম বেড়ে যাওয়ার প্রভাবের মুখে পড়েছে। চলতি বছরের শুরুতে নিউ সাউথ ওয়েলস ও কুইন্সল্যান্ডের বেশকিছু কয়লা খনি বন্যার কবলে পড়ে। তাছাড়া, প্রযুক্তিগত সমস্যার কারণে দুটি খনির উৎপাদন বন্ধ হয়ে গেছে, যেগুলো নিউ সাউথ ওয়েলসের সর্ববৃহৎ কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রে কয়লা সরবরাহ করত।
বর্তমানে অস্ট্রেলিয়ার এক চতুর্থাংশ কয়লাচালিত বিদ্যুৎ কেন্দ্রে অপ্রত্যাশিত বিভ্রাট এবং রক্ষণাবেক্ষণ কাজের সূচি থাকার কারণে পরিষেবা বন্ধ রয়েছে।