অল্প বৃষ্টির বেশি ভোগান্তি নগরীর সড়কে

13

নিজস্ব প্রতিবেদক
মাত্র আধঘণ্টার বৃষ্টিতেই চরম ভোগান্তিতে পড়তে হয়েছে নগরবাসীকে। গতকাল বুধবার দুপুরে ভারী বৃষ্টি শুরু হলে নগরীর বিভিন্ন এলাকায় জলাবদ্ধতা দেখা দেয়। বৃষ্টি শুরু হওয়ার আধঘণ্টার মধ্যে পানিতে তলিয়ে যায় নগরীর অনেক এলাকা। বৃষ্টি থেমে যাওয়ার পরও সড়ক থেকে পানি অপসারণ হতে ঘণ্টা দুয়েক সময় লেগে যায়।
গতকাল বুধবার দুপুর ১২টা থেকে দেড়টা পর্যন্ত টানা বৃষ্টি হয়। এতে নগরীর চকবাজার, ষোলশহর, ২ নম্বর গেট, শুলকবহর, কাপাসগোলা, কাতালগঞ্জ, ডিসি সড়ক, তিন পুলের মাথা, পাঠানটুলী, আগ্রাবাদ সিডিএ আবাসিক এলাকা ও বহদ্দারহাট এলাকায় পানিতে তলিয়ে যায়। শুধু নিচু এলাকায় নয়, উঁচু এলাকাতেও পানি আটকে ছিলো দীর্ঘক্ষণ। নগরীর জিইসি মোড়, ওয়াসা মোড় থেকে আলমাস পর্যন্ত, জামালখান এলাকায়ও পানি জমে যায়। অনেক এলাকায় বিকাল পর্যন্ত এ পানি জমে থাকতে দেখা যায়।
এদিকে বুধবার বিকাল তিনটা পর্যন্ত ৪ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে জানিয়েছেন পতেঙ্গা আবহাওয়া অফিসের পূর্বাভাস কর্মকর্তা মো. হারুন-অর-রশিদ।
নগরীর ষোলশহর এলাকার বাসিন্দা নাজিমুর রহমান বলেন, কয়েক মিনিটের বৃষ্টিতে বিভিন্ন এলাকায় পানি উঠেছে। হঠাৎ করেই পানিতে থৈ থৈ হয়ে যায়। পানি নামার পথ বন্ধ থাকায় এমনটা হয়েছে। নালা-নর্দমাগুলো ময়লা-আবর্জনায় ভর্তি হয়ে আছে। পানি নামতে না পেরে রাস্তায় চলে আসে। আবার বৃষ্টি থামলেও পানি নামতে দেড় থেকে দুই ঘণ্টা সময় লেগে যায়।
নগরীর জলাবদ্ধতা নিরসনে সিটি কর্পোরেশন, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ ও পানি উন্নয়ন বোর্ড ১১ হাজার কোটি টাকা ব্যয়ে ৪টি প্রকল্প বাস্তবায়ন করছে। গত পাঁচ বছর ধরে এসব প্রকল্পের কাজ চলছে। কিন্তু জলাবদ্ধতার সমস্যার তেমন উন্নতি হয়নি। বৃষ্টি ও জোয়ারের পানিতে নিয়মিত জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। চলতি বর্ষা মৌসুমে বেশ কয়েকবার পানিতে তলিয়ে যায় নগরী।