অভ্যন্তরীণ রুটের ফ্লাইট তথ্য দিল এয়ারলাইন্সগুলো

54

কোভিড-১৯ মহামারীর মধ্যে দুই মাসের বেশি সময় যাত্রীবাহী ফ্লাইট বন্ধ থাকার পর সরকার অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলাচলের অনুমোদন দেওয়ায় এসব ফ্লাইট সংক্রান্ত তথ্য প্রকাশ করেছে দেশের এয়ারলাইন্সগুলো। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক মো. মোকাব্বির হোসেন বৃহস্পতিবার জানান, আগামী ১ জুন থেকে ঢাকা-চট্টগ্রাম-ঢাকা, ঢাকা-সিলেট-ঢাকা, ঢাকা-সৈয়দপুর-ঢাকা রুটে বিমানের ফ্লাইট চলাচল শুরু হবে।
ওয়েবসাইট, মোবাইল অ্যাপ, এজেন্ট ও বিমানের সেল্স সেন্টার থেকে টিকেট কেনা যাবে বলে জানান তিনি। বেসরকারি বিমান পরিবহন সংস্থা নভো এয়ারও ১ জুন ঢাকা থেকে চট্টগ্রাম, সিলেট ও সৈয়দপুর রুটে ফ্লাইট পরিচালনা করবে।
ইউএস-বাংলা এয়ারলাইন্সের জনসংযোগ শাখার জিএম মো. কামরুল ইসলাম জানান, আগামী ১ জুন ঢাকা থেকে চট্টগ্রাম, সিলেট ও সৈয়দপুর রুটে ফ্লাইট শুরু করতে যাচ্ছেন তারা। এছাড়াও সরকারের অনুমোদন সাপেক্ষে কক্সবাজার, যশোর, বরিশাল ও রাজশাহী রুটে ফ্লাইট পরিচালনার সিদ্ধান্ত রয়েছে।
মার্চের শেষ দিকে করোনাভাইরাসের কারণে তিন মাসের জন্য ফ্লাইট স্থগিতের ঘোষণা দেওয়া রিজেন্ট এয়ারওয়েজের চিফ অপারেটিং অফিসার আশিষ রায় চৌধুরী বৃহস্পতিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সরকারের সিদ্ধান্ত অনুযায়ী আমরাও অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনা করব।” তবে কবে থেকে এয়ারলাইন্সটি আবারও ফ্লাইট পরিচালনা শুরু করবে তা জানা যায়নি।
করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে গত ১৬ মার্চ থেকে যুক্তরাজ্য ছাড়া ইউরোপের অন্যান্য সব দেশ থেকে যাত্রী আসা বন্ধ করে বাংলাদেশ। পরে অন্যান্য দেশ এবং অভ্যন্তরীণ রুটেও নিয়মিত ফ্লাইট চলাচল বন্ধ হয়ে যায়। বর্তমানে চীন ছাড়া অন্য সব দেশের সঙ্গে বাংলাদেশের নিয়মিত যাত্রীবাহী ফ্লাইট চলাচল বন্ধ রয়েছে। তবে চার্টার্ড ফ্লাইট, কার্গো ও ত্রাণবাহী ফ্লাইট, এয়ার অ্যাম্বুলেন্স ও জরুরি অবতরণ নিষেধাজ্ঞার আওতামুক্ত আছে।
বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মহিবুল হক বৃহস্পতিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ১ জুন থেকে ঢাকা, চট্টগ্রাম, সিলেট, সৈয়দপুর রুটে অভ্যন্তরীণ ফ্লাইট চলবে। বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান মো. মফিদুর রহমান এ বিষয়ে বলেন, “আপাতত সবগুলো অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চালু করছি না। যেহেতু সব এয়ারপোর্ট পুরোপুরি এখনই প্রস্তুত না, ঢাকার বাইরে তিনটা এয়ারপোর্টে আপাতত প্রস্তুতি রয়েছে। ‘সেই এয়ারপোর্টগুলোতে আপাতত যাবে। আর এক সপ্তাহের মধ্যে যদি প্রস্তুতি শেষ হয় তাহলে বাকি এয়ারপোর্টগুলোতে ফ্লাইট অপারেশন চালু করা যাবে।’ তবে আন্তর্জাতিক রুটে যাত্রী পরিবহনের (শিডিউল পেসেঞ্জার ফ্লাইট) ক্ষেত্রে বিধিনিষেধ ১৫ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে বলে বেবিচকের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ সোহেল কামরুজ্জামান জানিয়েছেন।