অভিষিক্ত জাকেরের বীরত্বের পরও ৩ রানে হারল বাংলাদেশ

10

স্পোর্টস ডেস্ক

তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে আগে ব্যাটিং করে ২০৬ রানের পাহাড় গড়েছিল শ্রীলংকা। জবাব দিতে নেমে ৩০ রানেই বাংলাদেশের তিন উইকেট পরে গেলে মনে হচ্ছিল সহজ জয় পেতে যাচ্ছেন লংকানরা। কিন্তু অভিজ্ঞ মাহমুদউল্লাহ ও অভিষিক্ত জাকের আলী অনিকের ব্যাটে বাংলাদেশ ঘুরে দাঁড়াল দুর্দান্তভাবে। শেষ দিকে জয়ের সহজ সমীকরণ ছিল বাংলাদেশের। কিন্তু শেষ পর্যন্ত বাংলাদেশকে জেতাতে পারলেন না অসাধারণ একটা ইনিংস খেলা জাকের।
২০৬ রানের জবাব দিতে নেমে ২০৩ রানে থেমেছে বাংলাদেশ। হাড্ডাহাড্ডি লড়াইয়ের ম্যাচটা শেষ পর্যন্ত ৩ রানে হেরেছে বাংলাদেশ। এই জয়ে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল শ্রীলংকা।
গতকাল সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শ্রীলংকার ২০৬ রানের পাহাড় ডিঙাতে নেমে শুরুতে বেশ ভালো বিপদেই পরে বাংলাদেশ। ইনিংসের প্রথম ওভারেই লিটন দাসকে হারায় বাংলাদেশ, দলীয় রান তখন শূন্য। খানিক বাদে সৌম্য সরকার ফেরেন ১১ বলে ১২ রান করে। বিনুরা ফের্নান্দোকে সৌম্য যেভাবে খোঁচা দিতে গিয়ে আউট হলেন তাতে তার একাদশে সুযোগ পাওয়া নিয়ে আবারও বড় প্রশ্ন উঠল।
বিপিএল জুড়ে দুর্দান্ত ফর্মে থাকা তাওহিদ হৃদয়ও আজ রান পাননি। ৫ বলে ফিরেছেন ৮ রান করে। ৩০ রানের মাথায় তৃতীয় উইকেট হারায় বাংলাদেশ। দুইশর বেশি রান তাড়া করতে নেমে সেখান থেকে ফিরে আসা কঠিনই। তবে একাদশে দুই নতুন সংযোজন মাহমুদউল্লাহ ও জাকের আলী অনিকের ব্যাটে বাংলাদেশ ঘুরে দাঁড়াল দুর্দান্তভাবে।
অনেকদিন পর জাতীয় দলে ফিরেছেন মাহমুদউল্লাহ। আর ঘরোয়া ক্রিকেটে নিয়মিত রান পাওয়া জাকের অনেক উপেক্ষার পর জাতীয় দলে ডাক পেয়েছেন। দুজন আজ ব্যাটিং করেছেন অসাধারণ। চতুর্থ উইকেটে নাজমুল হোসেন শান্তর সঙ্গে ৩৮ রানের জুটি গড়ে প্রাথমিক ধাক্কাটা সামলে নেন মাহম্দুউল্লাহ।
পুরো বিপিএল জুড়ে অফ ফর্মে থাকা শান্ত আজও রান পাননি। ২২ বলে ২০ রান করে আউট হয়েছেন। তারপর মাহমুদউল্লাহ, জাকেরের পাল্টা আক্রমণ। মাহমুদউল্লাহ ক্রিজে গিয়ে সাবলীল খেলাটা খেলে গেছেন। অপর দিকে জাকের শুরুর দিকে রয়েসয়ে খেলেছেন। কিন্তু উইকেটে সেট হওয়ার পর রীতিমতো ঝড় তুলেছিলেন ব্যাট হাতে।
২৭ বলে ফিফটি পাওয়া মাহমুদউল্লাহ শেষ পর্যন্ত ৩১ বলে ৫৪ রান করে আউট হয়েছেন। তারপর একা হাতে দলকে টেনেছেন জাকের। শেষ ওভারে জয়ের ১২ রান লাগত বাংলাদেশের। ছক্কা হাঁকাতে গিয়ে জাকের শেষ ওভারের তৃতীয় বলে ফিরলে হৃদয় ভেঙেছে বাংলাদেশের। শেষ পর্যন্ত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২০৩ রানে থেমেছে বাংলাদেশ। জাকের মাত্র ৩৪ বলে ৪টি চার ৬টি ছয়ে ৬৮ রান করে আউট হয়েছেন।
এর আগে টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। বাংলাদেশ শুরুতে উইকেটও পেয়ে যায়। শ্রীলংকার দলীয় ৪ রানের মাথায় শরিফুলের বলে ফিরে যান লংকান ওপেনার অভিষ্কা ফের্নান্দো।
তিনে নামা কামিন্ডু মেন্ডিসও সুবিধা করতে পারেননি। ১৪ বলে ১৯ রান করে তাসকিন আহমেদের বলে ফেরেন লংকান তরুণ। তবে তৃতীয় উইকেট জুটিতে দারুণভাবে ঘুরে দাড়ায় সফরকারীরা। কুশল মেন্ডিস ও সামারিবিক্রমা মিলে ৬১ বলে ৯৬ রানের দুর্দান্ত একটা জুটি গড়ে তোলেন।
ইনিংসের ১৫ ওভারে কুশল মেন্ডিস ৩৬ বলে ৬টি চার ৩টি ছয়ে ৫৯ রানে ফিরলে এই জুটি ভাঙে। এই জুটি ভাঙতেই যেন বড় বিপদে পরল বাংলাদেশ! পাঁচে নেমে চারিথ আশালাঙ্কা রীতিমতো ঝড় তোলেন ব্যাটে। মাত্র ২১ বলে শেষ পর্যন্ত ৪৪ রানে অপরাজিত ছিলেন। তার ইনিংসে চারের মার নেই, ছক্কা হাঁকিয়েছেন ৬টি!
সামারিবিক্রমা ৪৮ বলে ৮টি চার ১টি ছয়ে ৬১ রানে অপরাজিত ছিলেন। ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ২০৬ রানে থেমেছে শ্রীলংকা। বাংলাদেশের পক্ষে ১টি করে উইকেট নিয়েছেন রিশাদ হোসেন, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম।