অবহেলায় গর্ভের শিশুর মৃত্যুর অভিযোগ

4

নিজস্ব প্রতিবেদক

নগরীর আন্দরকিল্লাস্থ জেমিসন রেড ক্রিসেন্ট হাসপাতালে ডাক্তারের অবহেলা এবং ভুল চিকিৎসায় এক অনাগত শিশুর মৃত্যু হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। গত রবিবার হাসপাতাল কর্তপক্ষের কাছে এ অভিযোগ করেন অনাগত শিশুরটির পিতা ইয়াছিন আরাফাত। এদিকে অভিযোগের প্রেক্ষিতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন হাসপাতালের সেক্রেটারি আসলাম খান। গতকাল সোমবার সন্ধ্যায় তদন্ত কমিটি গঠনের বিষয়টি পূর্বদেশকে নিশ্চিত করেন তিনি।
অভিযোগে ইয়াছিন আরাফাত উল্লেখ করেন, শুক্রবার রাত থেকে শনিবার দুুপুর পর্যন্ত রোগী ও গর্ভের বাচ্চার কোনো সমস্যা নেই এবং নরমাল ডেলিভারি হবে বলে জানান ডাক্তাররা।পরবর্তীতে শনিবার দুপুর ১টা ৫০ মিনিটের দিকে জরুরি সিজার করতে হবে বলে জানান। জিজ্ঞেস করলে বলা হয়, ‘বাচ্চা দুর্বল হয়ে গেছে’। এরপর কোনো কথা বলার সুযোগ না দিয়ে রোগীকে অপারেশন থিয়েটারে নিয়ে যান এবং সিজার করার জন্য চাপ প্রয়োগ করতে থাকেন। পরে বাধ্য হয়ে সিজার করার জন্য প্রয়োজনীয় ওষুধপত্র ডাক্তারকে এনে দিলাম। ডাক্তার অপারেশন থিয়েটার থেকে বের হয়ে বললেন- ‘আপনার বাচ্চাটি মারা গেল।’ ডাক্তার ও দায়িত্বরতদের অবহেলায় আমি বাচ্চাকে হারিয়েছি। সেইসাথে তারা পঙ্গু করে দিয়েছে আমার স্ত্রীকে।
ইয়াছিন আরাফাত পূর্বদেশকে বলেন, এ বিষয়ে আমি হাসপাতাল কর্তৃপক্ষের কাছে অভিযোগ করেছি। আমি এ ঘটনার সুষ্ঠু বিচার চাই।
জেমিসন রেড ক্রিসেন্ট হাসপাতালের সেক্রেটারি আসলাম খান পূর্বদেশকে বলেন, ‘অভিযোগ পেয়ে উপ-পরিচালক (এডমিন) এবং একজন সিনিয়র ডাক্তারকে নিয়ে দুই সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্তে অভিযুক্তরা দোষী প্রমাণিত হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে’।