অবস্থান কর্মসূচি নিয়েও উত্তেজনা

43

নিজস্ব প্রতিবেদক

বিএনপির বিভাগীয় গণসমাবেশের পর এবার গণঅবস্থান কর্মসূচি নিয়েও উত্তেজনা দেখা দিয়েছে। আজ সকাল ১১টা থেকে বেলা ৩টা পর্যন্ত গণঅবস্থান কর্মসূচি পালন করবে দলটি। সিআরবি মাঠে চট্টগ্রাম বিভাগীয় কর্মসূচি পালনের অনুমতি দিয়েছে প্রশাসন। অন্যদিকে বিএনপির গণঅবস্থান কর্মসূচি চলাকালে পাল্টা কর্মসূচি নিয়ে মাঠে থাকবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দলীয় সূত্রে জানা গেছে, সকাল থেকে ওয়ার্ডে ওয়ার্ডে নেতা-কর্মীদের অবস্থান ও ‘সতর্ক পাহারায়’ থাকতে বলা হয়েছে। দুই দলের অবস্থানের খবরে রাজনৈতিক অঙ্গনে উত্তেজনা ছড়াচ্ছে। এদিকে প্রধান দুই দলের মাঠে অবস্থান নেওয়ার খবরে যতটা উত্তেজনা ছড়াচ্ছে বাস্তবে তেমন কোনো প্রভাব থাকবে না বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।তাদের মতে, এর আগে গত ১০ ডিসেম্বর ঢাকায় বহুল আলোচিত বিএনপির গণসমাবেশ এবং ৩০ ডিসেম্বর গণমিছিলের দিনও আওয়ামী লীগ সমাবেশ ও মিছিল নিয়ে মাঠে ছিল। বিএনপিকে চাপে রাখার জন্য মাঠে থাকার নির্দেশনা রয়েছে। দলীয় নির্দেশনা শুধুমাত্র রাজনৈতিক চাপ সৃষ্টির জন্য। মাঠের রাজনীতিতে এগুলো তেমন প্রভাব বিস্তার করবে না।
কেন্দ্র ঘোষিত কর্মসূচি হিসাবে আজ গণঅবস্থান কর্মসূচি পালন করবে বিএনপি। সারা দেশের সব বিভাগীয় শহরে সকাল ১১টা থেকে বেলা ৩টা পর্যন্ত এ কর্মসূচি পালন করা হবে। চট্টগ্রাম বিভাগের কর্মসূচির জন্য লালদিঘি, প্রেসক্লাব অথবা ওয়াসা মোড়ের রাস্তা (ওয়াসা থেকে আলমাস সড়ক) অনুমতি চেয়েছিল দলটি। তবে প্রশাসনের পক্ষ থেকে অনুমতি মিলেছে সিআরবি মাঠ। আগের কর্মসূচিগুলোর মতো গণঅবস্থান কর্মসূচিতেও বিপুল মানুষের জমায়েত হওয়ার আশা করছেন দলটির দায়িত্বশীলরা।
দলের চট্টগ্রাম বিভাগীয় সাংঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম বলেন, বিএনপি গণমানুষের দল। আমাদের প্রতিটি কর্মসূচিতে প্রচুর মানুষের সমাগম হচ্ছে। দলীয় কর্মী-সমর্থকরা ছাড়াও সাধারণ মানুষের ভিড় বাড়ছে। সাম্প্রতিক কর্মসূচিগুলোতে উপস্থিতি আরো বেড়েছে। গণঅবস্থান কর্মসূচিতেও ব্যাপক মানুষের সমাগমের টার্গেট আছে আমাদের। বিভাগের প্রতিটি জেলা থেকে দলীয় কর্মীর পাশাপাশি সাধারণ মানুষও স্বতঃস্ফূর্তভাবে অংশ নিবে।
এদিকে প্রথমবার সিআরবিতে কর্মসূচি পালনের অনুমতি পেল বিএনপি। এর আগে কোনো রাজনৈতিক দলকে সিআরবিতে দলীয় কর্মসূচি পালন করতে দেখা যায়নি। সিআরবিতে পহেলা বৈশাখ সহ নানা সাংস্কৃতিক কর্মকান্ড হয়ে আসছে। সবুজে ঘেরা সিআরবিতে রাজনৈতিক কর্মসূচি পালনের অনুমতি দেওয়ার মধ্যে পুলিশের বিশেষ কৌশল থাকার ইঙ্গিত দেখছেন অনেকে।
চট্টগ্রাম মহানগর বিএনপির দপ্তরের দায়িত্বে থাকা মো. ইদ্রিস আলী বলেন, গণঅবস্থান কর্মসূচির পালনের জন্য লালদিঘি, চট্টগ্রাম প্রেসক্লাব ও জমিয়তুল ফালাহ মসজিদের সামনের রাস্তার অনুমতি চাওয়া হয়েছিল। প্রশাসনের পক্ষ থেকে সিআরবিতে কর্মসূচি পালনের অনুমতির কথা জানানো হয়েছে। সে অনুযায়ী সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সকাল ১১টা থেকে চার ঘণ্টা অবস্থান নিয়ে বিকাল ৩টায় কর্মসূচি শেষ হবে।