‘অপরাধী সরকার সমর্থক হলেও বিচার হবে’

7

দুর্গাপূজার মধ্যে হিন্দু সম্প্রদায়ের উপর হামলাকারী সরকার সমর্থক সংগঠনের হলেও বিচার এড়াতে পারবে না বলে আশ্বাস দিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেছেন, “ছাত্রলীগ বা অন্য লীগ বা অন্য দল, এসব না, যারা অপরাধ করবে, তাদেরই বিচার হবে। সে যে দলেরই হোক, যে গোষ্ঠীরই হোক, যে জাতিরই হোক। অপরাধী অপরাধীই, তার বিচার হবে।”
বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে রোববার এক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন অনুষ্ঠানের পর সাংবাদিকদের প্রশ্নে একথা বলেন আইনমন্ত্রী।
গত ১৩ অক্টোবর কুমিল্লার একটি পূজামন্ডপে কুরআন অবমাননার অভিযোগ তুলে কয়েকটি মন্দিরে ভাংচুর, অগ্নিসংযোগ হয়। এরপর আরও কয়েকটি জেলায়ও হিন্দু সম্প্রদায়ের উপর হামলা হয়।
এর মধ্যেই গত ১৭ অক্টোবর রাতে রংপুরের পীরগঞ্জে হিন্দু সম্প্রদায়ের উপর হামলা হয়, যার উসকানিদাতা হিসেবে রংপুর কারমাইকেল কলেজ ছাত্রলীগের এক নেতা গ্রেপ্তার হয়েছেন। তাকে ছাত্রলীগ থেকে বহিষ্কারও করা হয়েছে। খবর বিডিনিউজের
আইনমন্ত্রী বলেন, “কেউ যদি ব্যক্তি স্বার্থে অন্যায় করে, তাকেও বিচারের কাঠগড়ায় দাঁড়াতে হবে।”
স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সাম্প্রতিক সাম্প্রদায়িক হামলার ঘটনায় ২০ হাজারের বেশি মানুষকে আসামি করে শতাধিক মামলা হয়েছে। সেসব মামলায় প্রায় ৬০০ আসামিকে গ্রেপ্তারও করা হয়েছে।
অনুষ্ঠানে মামলাজট নিয়ে আইনমন্ত্রী বলেন, দেশে প্রায় ৩৭ লাখ মামলার জট তৈরি হয়েছে। এটা নতুন করে তৈরি হয়েছে তা নয়, অতীতের পুঞ্জীভূত সমস্যা। এ জট নিরসন করতে হবে।
আগামী বছরে ৬ লাখ মামলা কমানোর পরিকল্পনা নেওয়া হয়েছে জানিয়ে এজন্য বিচারক বাড়ানোর কথা বলেন তিনি।
তিনি বলেন, মামলাজট কমানোর জন্য অবকাঠামো নির্মাণের পাশাপাশি বিগত কয়েক বছরে ১ হাজার ১৫২ জন বিচারক নিয়োগ দেওয়া হয়েছে। আরও বিচার নিয়োগ দেওয়া হবে, প্রক্রিয়া চলছে। এখন কোনো পদ শূন্য হওয়ার সাথে সাথে তা পূরণ করা হচ্ছে।
সহকারী জজ ও সমপর্যায়ের বিচারকদের জন্য আয়োজিত ৪২তম বিশেষ বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আইনমন্ত্রী।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি নাজমুন আরা সুলতানা। আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সাওয়ার, ইনস্টিটিউটের পরিচালক (প্রশিক্ষণ) মো. গোলাম কিবরিয়াও অনুষ্ঠানে বক্তব্য রাখেন।