অনিয়মের ডিপো হাজী সাবের টিম্বার কোম্পানি

4

নিজস্ব প্রতিবেদক

নগরীর কালুরঘাট ভারী শিল্প এলাকায় হাজী সাবের টিম্বার কোম্পানি নামে একটি কন্টেইনার ডিপোতে অভিযান চালিয়েছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। কাঠ মজুদের কোম্পানি হিসেবে নিবন্ধন নিয়ে কন্টেইনার ডিপো পরিচালনা, অগ্নিনির্বাপণ ব্যবস্থা না থাকাসহ বিভিন্ন অভিযোগে গতকাল রোববার পরিচালিত অভিযানে প্রতিষ্ঠানটিকে জরিমানা করা হয়।
জেলা প্রশাসনের নির্বাহী হাকিম প্রতীক দত্ত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে প্রতিষ্ঠানটিকে দুই লাখ টাকা জরিমানা এবং দুই মাসের মধ্যে সব অনিয়ম শোধরানোর আদেশ দেন।
চট্টগ্রাম জেলা প্রশাসনের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, টিম্বার কোম্পানির নামে ট্রেড ও ফায়ার লাইসেন্স নেওয়া হলেও প্রতিষ্ঠানটি কন্টেইনার ডিপো পরিচালনা করছিল।
গত ১৪ বছর ধরে ডিপো পরিচালনা করলেও ফায়ার সেফটি প্ল্যান অনুমোদনে প্রতিষ্ঠানটি কোনো ব্যবস্থা নেয়নি। ডিপোতে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর থেকে অনুমোদন নেওয়া নকশা রাখার কথা থাকলেও সেটিও ছিল না।
বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ২০২১ সালের ২১ জুন টিম্বার কোম্পানির নামে নেওয়া ফায়ার লাইসেন্সের মেয়ার শেষ হলেও প্রতিষ্ঠানটি ২০২১-২২ এবং ২০২২-২৩ বছরের লাইসেন্সের আবেদন করে। কিন্তু পর্যাপ্ত অগ্নিনির্বাপণ ব্যবস্থা এবং ‘সেফটি প্ল্যান’ না থাকায় ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ লাইসেন্সের নবায়ন স্থগিত রাখে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।
এছাড়া ডিপোতে পর্যাপ্ত সিসিটিভি ক্যামেরা না থাকা, কর্মচারীদের অগ্নিনির্বাপণ বিষয়ক প্রশিক্ষণ না থাকাসহ বিভিন্ন অনিয়মের দায়ে ডিপোর এজিএমকে দুই লাখ টাকা জরিমানা করা হয়।