অনলাইন চা নিলাম বিষয়ে পঞ্চগড়ের ব্যবসায়ীদের প্রশিক্ষণ

4

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম বলেছেন, ‘পঞ্চগড় চা নিলাম কেন্দ্রের কার্যক্রম অনলাইন সিস্টেমের মাধ্যমে চালুর লক্ষ্যে ব্রোকার, ওয়ারহাউজ এবং চা ব্যবসায়ীদের সক্ষমতা বৃদ্ধি ও দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ প্রদানসহ সংশ্লিষ্ট সকলকে সব ধরনের সহযোগিতা করবে চা বোর্ড’।
গতকাল বৃহস্পতিবার সকাল ১১টায় চট্টগ্রামে চা বোর্ডের সম্মেলন কক্ষে পঞ্চগড়ের ব্রোকার ও ওয়ারহাউজ প্রতিষ্ঠানের প্রতিনিধিদের দক্ষতা উন্নয়নে আয়োজিত ‘অনলাইন টি অকশন সিস্টেম’ শীর্ষক প্রশিক্ষণে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
পঞ্চগড়ে একটি আধুনিক চা নিলাম কেন্দ্র গড়ে তোলার বিষয়ে গুরুত্বারোপ করে চা বোর্ডের চেয়ারম্যান বলেন, ‘পঞ্চগড় নিলাম কেন্দ্রে শুরু থেকেই অনলাইনে নিলামের পরিকল্পনা রয়েছে। এ লক্ষ্যে ব্রোকার ও ওয়ারহাউজ প্রতিনিধি এবং চা ব্যবসায়ীদের অনলাইন নিলাম সিস্টেম সম্পর্কে কারিগরি দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছে চা বোর্ড।’
প্রশিক্ষণে অংশগ্রহণকারী উত্তর বাংলা ব্রোকার্স এর ব্যবস্থাপনা পরিচালক আহসান হাবিব বলেন, ‘এ প্রশিক্ষণের মাধ্যমে অনলাইন চা নিলাম প্রক্রিয়া সম্পর্কে বাস্তবিক ও প্রায়োগিক জ্ঞান অর্জন সম্ভব হয়েছে। এ দক্ষতা আগামীতে পঞ্চগড়ে নিলাম কেন্দ্র পরিচালনায় কার্যকরী ভ‚মিকা রাখবে।’
প্রশিক্ষণে পঞ্চগড়ের স্মল টি গার্ডেন ওনার্স এসোসিয়েশন, গ্রিন ভ্যালি ব্রোকার, হিমালয় ব্রোকার, মহানন্দা ব্রোকার, উত্তরাঞ্চল ব্রোকার, ইনডিগো ব্রোকার, উত্তর বাংলা ব্রোকার, করতোয়া ব্রোকার, কনফিডেন্স ব্রোকার, উত্তরণ ব্রোকার, গ্রিন লিফ ওয়ারহাউজ এবং জেকে পঞ্চগড় লি. এর ৩০ জন প্রতিনিধি প্রশিক্ষণার্থী হিসেবে অংশগ্রহণ করেন। ‘কানেক্ট সফটওয়ার’ এর আইটি বিশেষজ্ঞগণ এসময় অনলাইন নিলাম সিস্টেম বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ দেন এবং কারিগরি নানা বিষয়ে প্রশ্নের উত্তর দেন।
বাংলাদেশ চা বোর্ডের সচিব মোছা. সুমনী আক্তারের সঞ্চালনায় উক্ত প্রশিক্ষণে বোর্ডের সদস্য (গবেষণা ও উন্নয়ন) মো. কামরুল আমিন, সদস্য (অর্থ ও বাণিজ্য) মোহাম্মদ নুরুল্লাহ নুরী, বিপণন কর্মকর্তা আহসান হাবিব, সহকারী পরিচালক আব্দুল্লাহ আল বোরহান, ন্যাশনাল ব্রোকারের প্রতিনিধি, টি টেস্টার ও চা ব্যবসায়ীগণ উপস্থিত ছিলেন।