অধ্যাপক মোজাফফর বাঙালি হৃদয়ে বহুকাল বেঁচে থাকবেন

51

সন্দীপনা কেন্দ্রিয় সংসদের সঙ্গীত, নাটক, আবৃত্তি, নৃত্য, চারুকলা ও লোককলা বিভাগের যৌথ উদ্যোগে সদ্য প্রয়াত কীর্তিমান বাঙালি আদর্শ অধ্যাপক মোজাফফর আহমদ এর স্মৃতির প্রতি শ্রদ্ধাঞ্জালি নিবেদন ও স্মৃতিচারণ মূলক আলোচনা সভা গত ৩০ আগষ্ট সকাল ১০টায় সংগঠনর দোস্ত বিল্ডিস্থ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। শুরুতে সংগঠনের পক্ষ থেকে প্রয়াতের প্রতিকৃতিতে পুষ্পস্তবক দিয়ে শ্রদ্ধা জানান সন্দীপনার প্রতিষ্ঠাতা পরিচালক ভাষ্কর ডি.কে.দাশ মামুন। সকাল ১০.৩০টায় সংগঠক অধ্যক্ষ শেখ এ রাজ্জাক এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় গভীর শোক ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়। শোক সভায় সম্মানিত অতিথি ও আলোচকবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন- সাবেক সহকারী জর্জ এডভোকেট মনজুর মাহমুদ খান, চবি প্রক্টর (ভারপ্রাপ্ত) অধ্যাপক প্রণব মিত্র চৌধুরী, নাট্যজন শেখ শওকত ইকবাল, অধ্যাপক ডা: ডি.কে ঘোষ, সন্দীপনার সিনিয়র সহ-সভাপতি নাট্যজন বাবুল কান্তি দাশ, সংগঠক প্রণব রাজ বড়ুয়া, সংগঠক শওকত আলী সেলিম, বিশিষ্ট আবৃত্তি শিল্পী দেবাশিষ রুদ্র, বিশিষ্ট সাংস্কৃতিক সংগঠক সজল চৌধুরী, আই.টি এক্সপার্ট তপন কুমার দাশ, সাংবাদিক তাজুল ইসলাম রাজু, সাংস্কৃতিক সংগঠক জসিম উদ্দিন চৌধুরী, ধনঞ্জয় শর্মা, শিল্পী হানিফুল ইসলাম চৌধুরী হানিফ, বাচিক শিল্পী মেজবাহ উদ্দিন চৌধুরী, শিল্পী রতন মিত্র, সংগঠক নিবেদিতা আচার্য্য, সংগঠক শিল্পী শর্মা, নাট্যজন শাহ তামরাজ উল আলম, নাট্যকর্মী জাহানারা পারুল, প্রধান শিক্ষক তরনী কুমার সেন, শিক্ষিকা তাহেরা খাতুন, শিল্পী উজ্জ্বল সিংহ, শিল্পী বৃষ্টি দাশ, নাট্যজন আজগর আলী, সাংস্কৃতিক সংগঠক নজরুল ইসলাম মোস্তাফিজ, শাহিনুর রহমান শাহীন, নাট্যকর্মী মো. মিজান, নাট্যকর্মী কানাই দাশ, নাট্যকর্মী মো. দিদার হোসেন, সংগঠক মোশারফ হোসেন খান (রুনু), নাট্যকর্মী মো. রাশেদ, শিল্পী মিলন দাশ, শিল্পী শান্তা পাল, শিল্পী জ্যোতি শর্মা, শিল্পী মৈত্রী আচার্য্য।
কবি ও আবৃত্তি শিল্পী সাবিকুন নাহার শিউলীর সঞ্চালনায় অনুষ্ঠিত শোক সভায় বক্তারা বলেন- অধ্যাপক মোজাফফ আহমদ উপমহাদেশের আদর্শিক চর্চা ও বিকাশের এক প্রজ্জ্বল বাতিঘর। এই জনপদে সাধারণ মানুষের হাজার হাজার বছরের ঐতিহ্য, গণতন্ত্র, ধর্ম-কর্মসহ সমাজতন্ত্রের তিনিই আপোষহীন উদগতা পুরুষ। ত্যাগের অনুপম দৃষ্টান্ত সৃষ্টির জন্য তিনি নিজেই নিজের উপমা।
নির্মোহ জীবন আর রাজনৈতিক ও সামাজিক শুদ্ধাচার তার জীবনের আদর্শ। তাঁর মৃত্যুতে যে শূন্যতা সৃষ্টি হয়েছে তা আদর্শিক চর্চা ব্যতিরেকে কখনো পূর্ণ হবার নয়। আমাদের এসকল কীর্তিমান বাঙালিকে তার জীবন ও কর্ম চর্চার মধ্য দিয়ে আজীবন বাঁচিয়ে রাখতে হবে। বিজ্ঞপ্তি