অধ্যাপক মাসুদ মাহমুদকে হত্যাচেষ্টার প্রতিবাদে মানববন্ধন ও শিক্ষক সমাবেশ

34

ছাত্র নামধারী কতিপয় দুষ্কৃতিকারী বাংলাদেশের স্বনামধন্য আত্মপ্রত্যয়ী শিক্ষক-গবেষককে হত্যা ও লাঞ্ছনা করে শিক্ষার পরিবেশ কলুষিত করছে। কিন্তু বিশেষ পৃষ্ঠপোষকতা পেয়ে এ ছাত্র নামধারীরা ধরাছোঁয়ার বাইরে থাকছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রাক্তন অধ্যাপক, ইউএসটিসি’র ইংরেজি বিভাগের উপদেষ্টা অধ্যাপক মাসুদ মাহমুদকে পূর্ব পরিকল্পিতভাবে কতিপয় দুষ্কৃতকারী গত ৩ জুলাই গায়ে কেরোসিন ঢেলে লাঞ্ছনা ও হত্যা চেষ্টার প্রতিবাদে শুক্রবার চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (বাকবিশিস) চট্টগ্রাম জেলার সভাপতি অধ্যক্ষ মোহাম্মদ রফিক উদ্দীনের সভাপতিত্বে মানববন্ধন ও শিক্ষক সমাবেশ অনুষ্ঠিত হয়।
সমাবেশে বক্তারা বলেন, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিক্ষক-গবেষক এবং দৃঢ়চেতা অধ্যাপক মাসুদ মাহমুদকে দিয়ে অন্যায় কাজ করাতে না পেরে কিছু বখাটে প্রশাসনের দুর্বলতার সুযোগ নিয়ে তাকে লাঞ্ছিত করে ও হত্যাচেষ্টায় লিপ্ত হয়। এই ধরনের শিক্ষককে হত্যাচেষ্টা বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় এক নৈরাজ্যকর পরিস্থিতি সৃষ্টি করে বর্তমান সরকারকে বেকায়দায় ফেলার অপপ্রয়াস। তাই এই কর্মকান্ডের সাথে চিহ্নিত দুষ্কৃতকারী এবং প্রত্যক্ষ ও পরোক্ষভাবে যারা জড়িত তাদেরকে অনতিবিলম্বে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে।
সমাবেশে সংহতি প্রকাশ করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক মাঈনুল হাসান চৌধুরী। মানববন্ধন ও শিক্ষক সমাবেশে বক্তব্য দেন বাকবিশিস কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক অধ্যক্ষ মোহাম্মদ জাহাঙ্গীর, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. গনেশ রায়, রসায়ন বিভাগের অধ্যাপক ড. বেনু কুমার দে, অধ্যাপক তড়িৎ কুমার ভট্টাচার্য্য, অধ্যক্ষ এস এম নুরুল হুদা, অধ্যাপক অজিত দাশ, অধ্যাপক শ্যামল দাশ, অধ্যাপক লতিফা কবির, অধ্যাপক শীলা দাশগুপ্তা, অধ্যক্ষ আলম আকতার, অধ্যক্ষ মো. জাকের হোছাইন, অধ্যাপক পুলক রায়, অধ্যাপক ভবরঞ্জন বণিক, উপাধ্যক্ষ দেবপ্রিয় বড়–য়া অয়ন, উপাধ্যক্ষ বশির উদ্দিন কনক, অধ্যাপক আশরাফ উল্লাহ, অধ্যাপক অসীম চক্রবর্তী, অধ্যাপক সাইফুদ্দিন মোরশেদ, অধ্যাপক স্বপন সেন প্রমুখ। বিজ্ঞপ্তি