অধ্যাপক ড. ললিত মোহন নাথ

26

 

গবেষণা ও প্রশিক্ষণ ক্ষেত্রে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ প্রয়াত অধ্যাপক ড. ললিত মোহন নাথকে স্বাধীনতা পুরস্কার (মরণোত্তর) ২০১৭ প্রদান করা হয়। ললিত মোহন নাথ ১৯৩৫ সালের ১ নভেম্বর জন্মগ্রহণ করেন। চট্টগ্রাম জেলার পটিয়া থানার অন্তর্গত ৫নং হাবিলাসদ্বীপ ইউনিয়ন, পাঁচরিয়া গ্রামের ডা. গৌরহরি নাথের সন্তান। তিনি চট্টগ্রামের হাবিলাস দ্বীপ উচ্চ ইংরেজি বিদ্যালয় থেকে কৃতিত্বের সঙ্গে মাধ্যমিক এবং কানুনগো পাড়া, স্যার আশুতোষ কলেজ থেকে মেধা তালিকায় চতুর্থ স্থান অধিকার করে উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। পরে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিদ্যায় প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করে স্নাতক এবং একই বিষয়ে প্রথম শ্রেণিতে দ্বিতীয় স্থান অধিকার করে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরবর্তী সময়ে তিনি কলম্বো প্ল্যান স্কলারশিপে যুক্তরাজ্যের এডিনবার্গ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।
গবেষক হিসেবে ড. ললিত মোহন নাথ ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন। বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে তাঁর গবেষণাকর্ম প্রকাশিত হয়। ড. ললিত মোহন নাথ পিএইচডির গবেষণার বিষয়বস্তু ‘ইলেক্ট্রম্যাগনেটিক ইনটার্যাকশনস অব চার্জড ফিল্ডস উইথ স্পিন্স ওয়ান অ্যান্ড টু’ নিউক্লিয়ার ফিজিক্স জার্নালে প্রকাশিত হলে বিজ্ঞানজগতে তা আলোড়ন সৃষ্টি করে। তাঁর গবেষণাতত্ত্ব বিভিন্ন দেশে বিশ্ববিদ্যালয় পর্যায়ে পাঠ্যভুক্ত হয়।
যুক্তরাজ্যে থাকা অবস্থায় ড. ললিত মোহন নাথ আর্থিক সহায়তা প্রদানের মাধ্যমে মুক্তিযুদ্ধের পৃষ্ঠপোষকতায় সম্পৃক্ত হন।
পদার্থবিজ্ঞানে গবেষণা ও শিক্ষা ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ড. ললিত মোহন নাথ ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক ‘রাজ্জাক-শামসুন লাইফ-টাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড ইন ফিজিক্স ২০১১’- এ ভূষিত হন। কীর্তিমান এই গবেষক ও শিক্ষক ২০১৬ সালের ২ জুলাই পরলোক গমন করেন।
অধ্যাপক ড. ললিত মোহন নাথ বাংলাদেশের একজন নিউক্লিয়ার পদার্থবিজ্ঞানী ছিলেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ছিলেন। ললিত মোহন নাথ পদার্থবিজ্ঞানে অনার্সে প্রথম শ্রেণিতে প্রথম এবং মাস্টার্স প্রথম শ্রেণিতে দ্বিতীয় হন। এরপর তিনি এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ে পিএইচিডি ডিগ্রির জন্য যান। ১৯৬৪ সালে সুপারভাইজার নিকোলাস কেম্মের এবং পিটার ডব্লিউ হিগসের অধীনে তিনি তাত্ত্বিক পদার্থবিজ্ঞানের উপর পিএইচিডি ডিগ্রি লাভ করেন।
ড. ললিত মোহন নাথ ১৯৭২ এর সেপ্টেম্বরে (স্বাধীনতার পরে) ঢাকা বিশ্ববিদ্যালয়ে যোগ দেন এবং ২০০১ এর জুন পর্যন্ত শিক্ষকতা করেন। তিনি ১৯৮১ সালে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং ১৯৯৪-১৯৯৬ পর্যন্ত পদার্থবিজ্ঞান বিভাগের ডীন হিসেবে কর্মরত ছিলেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের ১৯৮৩ এর সেপ্টেম্বর থেকে ১৯৮৬ এর অক্টোবর পর্যন্ত প্রভোস্ট ছিলেন।
কানাডার ওয়েস্টার্ন ইউনিভার্সিটিতে ১৯৭১ এর ডিসেম্বর থেকে ১৯৭২ এর জুন পর্যন্ত, ফ্লোরিডা স্টেট ইউনিভার্সিটিতে ১৯৬৯ এর আগস্ট থেকে ১৯৭১ এর নভেম্বর পর্যন্ত এবং পুরেডে বিশ্ববিদ্যালয়ে ১৯৬৭ এর সেপ্টেম্বর থেকে ১৯৬৯ এর আগস্ট মাস পর্যন্ত ভিজিটিং স্কলার ছিলেন।
ড. ললিত মোহন নাথ ইতালির International Center for Theoretical Physics (ICTP) তে ১৯৬৭ সালের জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত প্রফেসর আব্দুস সালামের সহযোগী ছিলেন। তিনি বাংলাদেশ আণবিক শক্তি কমিশনে ১৯৬৪ সালের ডিসেম্বর থেকে ১৯৬৬ সালের ডিসেম্বর পর্যন্ত ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে কাজ করেছিলেন।
ড. ললিত মোহন নাথ বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদ এবং মহানগর সার্বজনীন পূজা কমিটির প্রেসিডেন্টও ছিলেন।
লেখক : সংবাদকর্মী