অত্যাধুনিক বার্ন ইউনিট নির্মাণ ২০ দিনের মধ্যে শুরু

32

নিজস্ব প্রতিবেদক

আগামী ১৫ থেকে ২০ দিনের মধ্যে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের গোঁয়াছি বাগান এলাকায় বিশেষায়িত বার্ন ইউনিট নির্মাণ কার্যক্রম শুরু হবে। এজন্য সবধরনের কার্যক্রম সম্পন্ন করেছে চীনা কর্তৃপক্ষ। হাসপাতাল স্থাপনের বিষয়ে আগামী ১০ মার্চ স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাথে একটি চুক্তি স্বাক্ষরিত হবে।
গতকাল বুধবার সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষের সাথে চীনা প্রতিনিধি দলের বৈঠক হয়। একইভাবে আজ বৃহস্পতিবার সকাল ৯টা থেকে চট্টগ্রামের সেবা সংস্থাগুলোর প্রতিনিধিদের সাথে চীনা প্রতিনিধি দলের বৈঠক অনুষ্ঠিত হবে। এতে চট্টগ্রাম সিটি কর্পোরেশন, সিডিএ, ওয়াসা, পিডিবি, গণপূর্ত সহ বিভিন্ন দপ্তরের প্রতিনিধি উপস্থিত থাকবেন।
এর আগে গত মঙ্গলবার চমেক হাসপাতাল এলাকায় বার্ন ইউনিট নির্মাণের প্রাথমিক কার্যক্রম সম্পন্নের লক্ষ্যে ৫ সদস্যের চীনা প্রতিনিধি দল চট্টগ্রামে আসে। এসময় তাদেরকে প্রস্তাবিত স্থান ঘুরে দেখান চমেক হাসপাতালের পরিচালক।
জানা যায়, ৮ থেকে ৯ দিনের জন্য চীনা প্রতিনিধি দল চট্টগ্রামে আসে। তারা চীন থেকে বার্ন ইউনিট নির্মাণের প্ল্যান প্রস্তুত করে এনেছেন। প্রস্তাবিত জায়গাটি চীনা দলের পছন্দ হয়েছে। ইতিমধ্যে চীন সরকার বার্ন ইউনিট নির্মাণের জন্য সংশ্লিষ্টদের কাছে ফান্ড হস্তান্তর করেছে। তাই দ্রুত সময়ের মধ্যে এর কার্যক্রম শেষ করতে চান তারা। এজন্য উক্ত সময়ের মধ্যে প্রস্তাবিত জায়গার পরিমাপ নির্ধারণ ও বার্ন ইউনিট নির্মাণ সামগ্রীর দাম যাচাইসহ বিভিন্ন কাজ শেষে আগামীকাল শুক্রবার সভায় তা তুলে ধরা হবে।
এছাড়া এটি হবে একটি অত্যাধুনিক বার্ন ইউনিট। যেখানে ১৫০টি শয্যা থাকবে। ১০ শয্যার আইসিইউ এবং ২৫ শয্যার এইচডিইউ থাকবে। আর থাকবে দুটি অস্ত্রোপচার কক্ষ। আগামী ১০ মার্চ স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাথে চুক্তি স্বাক্ষরিত হবে। তখন থেকে ২২ মাসের মধ্যে বার্ন ইউনিট নির্মাণ কার্যক্রম শেষ করার কথা রয়েছে।
চট্টগ্রাম মেডিকলে কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান বলেন, ৮ থেকে ৯ দিন পর্যন্ত চীনা প্রতিনিধি দলটি চট্টগ্রাম থাকবে। আজ (বুধবার) সকাল ৯টা থেকে বিকাল পর্যন্ত তাদের সাথে বৈঠক হয়েছে। বৃহস্পতিবার (আজ) চট্টগ্রামের সেবা সংস্থার প্রতিনিধি দলের সাথেও বৈঠক হবে। তারা এখানে অত্যাধুনিক বার্ন ইউনিট নির্মাণের জন্য প্ল্যান ও ডিজাইনসহ যাবতীয় বিষয় চীন থেকে প্রস্তুত করে নিয়ে এসেছেন। আগামী ১০ মার্চ স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাথে এ নিয়ে চুক্তি হবে। তারপর ১৫ থেকে ২০ দিনের মধ্যে বার্ন ইউনিট নির্মাণের কার্যক্রম শুরু হবে। এছাড়া চুক্তির দিন থেকে ২২ মাসের মধ্যে কাজ শেষ করার কথা রয়েছে। তবে তারা ১ বছরের মধ্যে নির্মাণ কার্যক্রম শেষ করতে চান।