অতিরিক্ত ভাড়া নেয়ায় ৩ বাসকে জরিমানা

2

নিজস্ব প্রতিবেদক

অতিরিক্ত ভাড়া আদায়কারী গণপরিবহনের বিরুদ্ধে অভিযান চালিয়েছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি-(বিআরটিএ)। গতকাল রোববার সকাল থেকে নগরীর কোতোয়ালী থানার পালোগ্রাউন্ড মাঠ সংলগ্ন রাস্তা ও টাইগার পাস এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়। এতে নেতৃত্ব দেন বিআরটিএ’ নির্বাহী ম্যাজিস্ট্রট শাহরিয়ার মুক্তা। অভিযানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিআরটিএ’র পরিদর্শক আনোয়ার হোসেন। মোবাইল কোর্টে সহযোগিতা করেন সিএমপি পুলিশ সদস্যরা।
এই বিষয়ে ভ্রাম্যমাণ আদালতের কর্মকর্তারা বলেন, জ্বালানি তেলের দাম সমন্বয় করার পর গণপরিবহনের ভাড়াও সমন্বয় করা হয়েছে। ভাড়া সমন্বয় করা হলেও গণপরিবহনে বেশি ভাড়া নেয়ার অভিযোগ রয়েছে যাত্রীদের। অতিরিক্ত ভাড়া নেওয়া হচ্ছে কি না সে বিষয়ে রোববার সকাল থেকে মোবাইল কোর্ট পরিচালনা করে বিআরটিএ।এ সময় কয়েকটি বাসকে আটক করে বাড়তি ভাড়া নেওয়ার অভিযোগ পান মোবাইল কোর্ট পরিচালনাকারী ম্যাজিস্ট্রেট। অতিরিক্ত ভাড়া আদায় ও ভাড়া তালিকা না টাঙানোর অভিযোগে তাৎক্ষণিকভাবে তিনটি বাসকে ৯ হাজার টাকা জরিমানা করা হয়। আবার কিছু গাড়িকে সর্তক করা হয়। অতিরিক্ত ভাড়া আদায় রোধ করতে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে অভিযান পরিচালনা করা হচ্ছে। যাতে কোনো গণপরিবহন সাধারণ মানুষকে জিম্মি করে অতিরিক্ত ভাড়া আদায় করতে না পারে। এছাড়াও সরকারের নির্দেশনা অনুযায়ী ভাড়ার তালিকা গাড়িতে প্রদর্শিত না হলে সে ব্যাপারেও ব্যবস্থা নিচ্ছে ভ্রাম্যমাণ আদালত।
এদিকে একাধিক যাত্রী অভিযোগ করেন, বাসে উঠা-নামা ভাড়া ৮ টাকা হলেও সরকারের নির্দেশনা অমান্য করে উঠা-নামা ভাড়া আদায় করা হচ্ছে ১০ টাকা। আবার নিউ মার্কেট থেকে লালদীঘির পাড় ভাড়া আদায় করা হয় ১০ টাকা। এছাড়াও সন্ধ্যার পর গাড়ি সংকটের অজুহাতে উঠা-নামা ভাড়া আদায় করা হয় ২০ টাকা। পরিবহন শ্রমিকরা অতিরিক্ত ভাড়া আদায় করার জন্য ভাড়ার তালিকাও গাড়িতে টাঙানো হয় না।
এই বিষয়ে চট্টগ্রাম বিআরটিএ’র নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, গণপরিবহনের মোবাইল কোর্টের মাধ্যমে আমরা দুইটা জিনিস দেখছি। একটি হচ্ছে-সরকার নির্ধারিত ভাড়া আদায় হচ্ছে কিনা আর দ্বিতীয়টি হচ্ছে-ভাড়ার তালিকা গাড়িতে দৃশ্যমান আছে কিনা। কিছু গাড়িতে ভাড়া তালিকা না রাখায় ও অতিরিক্ত ভাড়া আদায় করায় জরিমানা করা হয়েছে। এ ধরনের অভিযান চলমান থাকবে বলেও হুঁশিয়ার করেন এই ম্যাজিস্ট্রেট।