অচলাবস্থা : স্পিকার ন্যান্সি পেলোসির বিদেশ সফর স্থগিত করেছেন ট্রাম্প

100

চার সপ্তাহ ধরে চলা কেন্দ্রীয় সরকারের আংশিক অচলাবস্থার অজুহাতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির আফগানিস্তান সফর বাতিল করে দিয়েছেন। সংকট নিরসনে মধ্যস্থতায় প্রভাবশালী এ ডেমোক্রেট নেতার দেশে থাকা প্রয়োজন উল্লেখ করে এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলেও জানিয়েছেন তিনি। মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে বরাদ্দ নিয়ে ডিসেম্বরের শেষ প্রান্তে শুরু হওয়া এ অচলাবস্থা এরইমধ্যে রেকর্ড ২৭ দিন অতিক্রম করেছে। বৃহস্পতিবার মার্কিন সামরিক বাহিনীর এয়ারক্রাফটে চেপেই ন্যান্সি ও প্রতিনিধিদলের ব্রাসেলস এবং আফগানিস্তানে যাওয়ার কথা ছিল।
ট্রাম্প ওই এয়ারক্রাফটের যাত্রা আটকে দিয়েই চলতি মাসের শুরুতে স্পিকারের দায়িত্ব নেওয়া পেলোসির সফর বাতিল করেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। ন্যান্সি এর আগে বুধবার রাজনৈতিক অচলাবস্থার কারণ দেখিয়ে ট্রাম্পকে স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণ স্থগিতের অনুরোধ জানিয়েছিলেন। বছরের শুরুতে কংগ্রেসের যৌথ অধিবেশনে প্রেসিডেন্টের ওই স্টেট অব দ্য ইউনিয়নের ভাষণ দেওয়ার রেওয়াজ আছে। অবৈধ অভিবাসীদের যুক্তরাষ্ট্রে প্রবেশ ঠেকাতে নির্বাচনী প্রচারের শুরু থেকেই মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের প্রতিশ্রæতি দিয়ে এসেছেন ট্রাম্প। দেয়াল নির্মাণের ব্যয় মেক্সিকোর কাছ থেকে আদায় করার কথা বললেও দেশটির সরকার তা প্রত্যাখ্যান করলে, পরে ওই বক্তব্য থেকে সরে আসেন রিপাবলিকান প্রেসিডেন্ট।
ট্রাম্প তার প্রতিশ্রুতি পূরণে কংগ্রেসের কাছে ৫৭০ কোটি ডলার চেয়েও সুবিধা করতে পারেননি। প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠ ডেমোক্রেটদের সাহায্য ছাড়া নিম্নকক্ষে ট্রাম্পের দেয়ালের বরাদ্দ অনুমোদন পাবে না। উচ্চকক্ষ সিনেট থেকে ছাড়পত্র পেতেও ডেমোক্রেটদের সহায়তা লাগবে। ডেমোক্রেটরা বলছে, জনগণের করের টাকায় প্রেসিডেন্টের অযৌক্তিক প্রতিশ্রুতির বাস্তবায়ন হতে পারে না। অন্যদিকে ট্রাম্প বলেছেন, দেয়াল নির্মাণের বরাদ্দ ছাড়া তিনি কোনো বাজেট বিলে স্বাক্ষর করবেন না। দুই পক্ষের অনড় অবস্থানে বাজেট অনুমোদিত না হওয়ায় ডিসেম্বরের ২২ তারিখ থেকে মার্কিন কেন্দ্রীয় সরকারের এক চতুর্থাংশ বিভাগ ও সংস্থার কার্যক্রম বন্ধ হয়ে যায়। যার কারণে প্রায় ৮ লাখ সরকারি কর্মী যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে দীর্ঘ এ অচলাবস্থায় বেতনহীন অবস্থায় দিন কাটাতে বাধ্য হচ্ছেন। মার্কিন গণমাধ্যমগুলো জানিয়েছে, পেলোসির ও প্রতিনিধি দলের অন্য সদস্যদের আফগানিস্তান যাত্রার কয়েকঘণ্টা আগে বৃহস্পতিবার ট্রাম্প নির্ধারিত ওই সফর বাতিল করেন।