অক্সফোর্ডের জরিপে বছরের সেরা শব্দ ‘গবলিন মোড’

12

ধরুন, আপনি এখনো বিছানায় পড়ে আছেন, কাপড়-চোপড়ের স্তুপ আর খাবারের খালি প্যাকেটগুলো ছড়িয়ে ছিটিয়ে মেঝেতে, চিপসের টুকরাগুলো পড়ে আছে চারপাশে। নিজের প্রতিদিনের রুটিন এতবার ভেঙেছেন যে গুনেও শেষ করতে পারছেন না, এসব ব্যাপারে যে যাই বলুক, কোনোকিছুই কানে তুলছেন না। যদি এমনটিই হয়- তার মানে আপনি ‘গবলিন মোড’-এ আছেন। ২০২২ সালে এই শব্দবন্ধই ‘অক্সফোর্ড ওয়ার্ড অব দ্য ইয়ার’ নির্বাচিত হয়েছে। অক্সফোর্ড অভিধান কর্তৃপক্ষের নির্বাচিত তিনটি শব্দ বা শব্দবন্ধ থেকে বিপুল ভোটে সেরা নির্বাচিত হয়েছে গবলিন মোড। ৩ লাখ ১৮ হাজার ৯৫৬টি ভোট পড়েছে এর পক্ষে, যা মোট ভোটের ৯৩ শতাংশ। খবর বিডিনিউজের। বিবিসি ও সিএনএন লিখেছে, এই ‘অপ্রমিত’ শব্দবন্ধ দিয়ে এমন আচরণকে বোঝায়- যেখানে কেউ ভীষণভাবে কেবল নিজেকে নিয়েই ভাবেন বা প্রশ্রয় দেন। তিনি এমন একজন, যিনি অলস, অপরিচ্ছন্ন, উদাসীন ও পেটুক। সেইসঙ্গে সামাজিক আচার-আচরণকে পাত্তা দেন না। আর এসব বৈশিষ্ট্য সম্ভবত কোভিড লকডাউনের সময় অনেকেরই খুব চেনা হয়ে গেছে।
অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেসের অভিধান লেখকদের একটি দল এ বছরের সেরা শব্দ নির্বাচনে ‘গবলিন মোড’, ‘মেটার্ভাস’ ও ‘হ্যাশট্যাগ আই স্ট্যান্ড উইথ’ বেছে নিয়েছিলেন। সেখানে ‘গবলিন মোড’ সেরা নির্বাচিত হয়। ভোটে দ্বিতীয় অবস্থানে আছে ‘মেটাভার্স’, তৃতীয় হয়েছে ‘হ্যাশট্যাগ আই স্ট্যান্ড উইথ’।
অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেসের অক্সফোর্ড ল্যাঙ্গুয়েজেসের প্রেসিডেন্ট ক্যাসপার গ্রাথওহল গত সোমবার এক বিজ্ঞপ্তিতে বলেন, “শব্দ নির্বাচনের ক্যাম্পেইনে এত মানুষের সাড়া আমাদের অবাক করে দিয়েছে। আমাদের চারপাশে কী ঘটছে, এবং নিজেদের বোঝার জন্য শব্দ কতোটা গুরুত্বপূর্ণ মানুষের এই সাড়া তাই-ই তুলে ধরে।
“আমরা যে বছরটা কাটালাম, সেখানে গবলিন মোডের বৈশিষ্ট্য আমাদের সকলের সঙ্গেই প্রতিফলিত হয়েছে, যারা এ বিষয়টির মত খানিকটা আচ্ছন্ন ছিলেন তখন। এটা স্বীকার করে স্বস্তি লাগছে যে, সবসময় আমরা আদর্শবাদী বা পরিপাটি সত্ত¡ায় থাকি না, যেভাবে ইনস্টাগ্রাম বা টিকটকে নিজেদের তুলে ধরতে চাই।”
অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস বলছে, ২০০৯ সালে অনলাইনে এই শব্দগুচ্ছ প্রথম পরিচিতি পায়। কিন্তু এ বছরের শুরুতে অনলাইনে অনেক বেশি ব্যবহৃত হয়। আমেরিকান র‌্যাপার কনিয়ে ওয়েস্ট এবং অভিনেত্রী ও মডেল জুলিয়া ফকে নিয়ে একটি ভুয়া সংবাদে জুলিয়া ফক্সের ‘গবলিন মোডের কারণে’ তাদের সম্পর্কের ভাঙনের কথা বলে সামাজিক যোগোযোগ মাধ্যমে ব্যাপকভাবে ব্যবহার হতে থাকে ‘গবলিন মোড’। এরপর কোভিড বিধিনিষেধ শিথিল হলেও ওই শব্দবন্ধের ব্যবহার বাড়তে থাকে। লকডাউনের পরিবেশে বাড়িতে অবস্থান করা মানুষেরা আগের অবস্থায় না ফেরার ইচ্ছাকে বোঝাতে এর ব্যবহার করেন।