অক্টোবরেও হচ্ছে না দক্ষিণ জেলা আ.লীগের কাউন্সিল

25

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের কাউন্সিল চলতি মাসে হচ্ছে না। গত ৩ সেপ্টেম্বর দক্ষিণ জেলা আওয়ামী লীগের বর্ধিত সভায় ৩১ অক্টোবর কাউন্সিল অনুষ্ঠানের ঘোষণা দিয়েছিলেন কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন। জেলা কাউন্সিলের আগে ইউনিয়ন, থানাসহ সব সাংগঠনিক ইউনিট কমিটির কাউন্সিল সম্পন্ন করার নির্দেশনাও দিয়েছিলেন তিনি। তবে গতকাল পর্যন্ত সব ইউনিয়ন ও উপজেলার সম্মেলন শেষ করতে পারেননি জেলা আওয়ামী লীগের দায়িত্বশীল নেতারা। সাংগঠনিক এমন অবস্থার প্রেক্ষিতে আজ বিকাল ৩টায় সার্কিট হাউসে জরুরি সভা ডাকা হয়েছে। সভায় দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক, সকল এমপি, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের সাথে সাংগঠনিক অবস্থা নিয়ে আলোচনা করবেন সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন।
চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান পূর্বদেশকে বলেন, ‘কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক জেলার সাংগঠনিক চিত্র জানতে সভাপতি-সম্পাদকসহ এমপিদের সাথে বৈঠক করবেন। বৈঠকে তিনি সাংগঠনিক অবস্থা নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত জানাবেন। সার্কিট হাউসে এ বৈঠক অনুষ্ঠিত হবে।’
খোঁজ নিয়ে জানা যায়, দক্ষিণ চট্টগ্রামের আট উপজেলার মধ্যে সাতকানিয়া ও লোহাগাড়ায় ধারাবাহিকভাবে ওয়ার্ড ও ইউনিয়ন সম্মেলন অনুষ্ঠিত হলেও অন্যান্য উপজেলাগুলোতে তেমন হয়নি। কয়েকটি উপজেলায় সম্মেলনের আয়োজন করা হলেও এককভাবে সম্মেলন প্রক্রিয়া চালানোর অভিযোগে স্থগিত করা হয়েছে। বাঁশখালীতে ওয়ার্ড সম্মেলনের নামে সমাবেশ করা হলেও তা নিয়েও প্রশ্ন উঠেছে। গঠনতন্ত্র অমান্য করে করা এমন আয়োজনে যাননি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকসহ দায়িত্বশীল অধিকাংশ নেতা। তবে বাঁশখালীতে ওয়ার্ড সম্মেলন হয়েছে বলেই দাবি করা হচ্ছে দুটি পক্ষ থেকে। ওয়ার্ড ও ইউনিয়ন আওয়ামী লীগের কমিটি শেষ করতে না পারায় উপজেলা সম্মেলনও হয়নি। দক্ষিণ চট্টগ্রামের সবক’টি উপজেলায় আওয়ামী লীগের কমিটি মেয়াদোত্তীর্ণ। সেখানে নিয়মিত কমিটি না থাকায় সাংগঠনিক কার্যক্রম বাধাগ্রস্ত হচ্ছে। অন্যদিকে গত জেলা পরিষদ নির্বাচন নিয়েও বিরোধ বেড়েছে দক্ষিণ চট্টগ্রামের আট উপজেলায়।