৭ দিনের জন্য যুদ্ধবিরতি বাড়ল গাজায়

6

দুই ধাপে টানা ৬ দিনের যুদ্ধবিরতি শেষ হয়েছে গাজায়। নতুন করে আরও সাতদিনের জন্য এর মেয়াদ বাড়ানো হয়েছে। দুই পক্ষই এ সিদ্ধান্তে সম্মত বলে জানিয়েছে আল জাজিরা। দ্বিতীয় ধাপের চুক্তি শেষ হওয়ার কয়েক মিনিট আগে এ সিদ্ধান্ত হয়। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) ইসরায়েলের সেনাবাহিনী বলেছে, জিম্মিদের মুক্তির প্রক্রিয়া চালিয়ে যাওয়ার জন্য মধ্যস্থতাকারীদের প্রচেষ্টার আলোকে ও চুক্তির শর্তাবলী সাপেক্ষে গাজা উপত্যকায় যুদ্ধে সাময়িক বিরতি অব্যাহত থাকবে।
পৃথক বিবৃতিতে হামাস বলেছে, অস্থায়ী যুদ্ধবিরতি বাড়াতে চুক্তি হয়েছে। নতুন করে চুক্তির আগ পর্যন্ত যুদ্ধবিরতি বাড়ানো হবে কিনা, সেটি নিয়ে সংশয় ছিল। কেননা, জিম্মি মুক্তির তালিকা নিয়ে দুই পক্ষ একমত হতে ব্যর্থ হয়েছিল। হামাস বলেছিল, ইসরায়েল যুদ্ধবিরতির মেয়াদ বাড়াতে প্রস্তাবিত জিম্মি মুক্তির বিষয়টি প্রত্যাখ্যান করেছে। ইসরায়েল সাত নারী ও শিশুকে গ্রহণ করতে অস্বীকার করেছে। তবে মধ্যস্থতাকারী দেশ কাতার ফের দৃশ্যপটে আসে। এবং নতুন করে চুক্তি হয়।
কাতার বলেছে, নতুন করে আগের শর্তেই চুক্তি বাড়ারো হচ্ছে। এর মাধ্যম ৩০ ফিলিস্তিনি বন্দীর বিনিময়ে হামাস প্রতিদিন ১০ জন ইসরায়েলি জিম্মিকে মুক্তি দিচ্ছে।