৫.২ মাত্রার ভূমিকম্প

20

পূর্বদেশ ডেস্ক

বঙ্গোপসাগরের দক্ষিণে মাঝারি মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠেছে দেশের বিভিন্ন অঞ্চল। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ দপ্তর ইউএসজিএস জানিয়েছে, সোমবার সকাল ৯টা ২ মিনিটে এ ভ‚মিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৫ দশমিক ২। এর উৎপত্তিস্থল ছিল বঙ্গোপসাগরে দক্ষিণ পশ্চিম দিকে, প্রায় ভারতের কাছাকাছি। উৎপত্তিস্থল বঙ্গোপসাগরে এর ভূ-সমতল থেকে ১০ কিলোমিটার গভীরে।
ভূমিকম্পের কেন্দ্রস্থল ঢাকা থেকে ৫২৯ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে, কক্সবাজার থেকে ৩৪১ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে, টেকনাফ থেকে ৩১৯ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে, বরিশাল থেকে ৩৪৯ কিলোমিটার দক্ষিণে। দেশের দক্ষিণাঞ্চলের পাশাপাশি রাজধানী ঢাকাতেও কম্পন অনুভূত হয়েছে। তবে কোথাও ক্ষয়ক্ষতির কোনো তথ্য পাওয়া যায়নি।
ভূমিকম্পের কেন্দ্রস্থল হিসেবে বঙ্গোপসাগর খুব বেশি দেখা যায় না বলে জানান আবহাওয়া বিশেষজ্ঞরা। তবে সাগরে ভূমিকম্পের উৎপত্তিকে খুব অস্বাভাবিকও নয় বলে জানিয়েছেন তারা।
আবহাওয়া অধিদপ্তরের ভূমিকম্প পর্যবেক্ষণ ও গবেষণাকেন্দ্রের পেশাগত সহকারী নিজাম উদ্দিন আহমেদ বলেন, বাংলাদেশে যেসব ভূমিকম্প অনুভূত হয়, সেসবের কেন্দ্রস্থল সাধারণত আন্দামান সাগর বা উত্তর-পূর্ব ভারতের বিভিন্ন অঞ্চলে।
নিজাম উদ্দিন আহমদ আরও বলেন, ভূমিকম্পটির উৎপত্তিস্থল বঙ্গোপসাগরের পশ্চিমবঙ্গের এলাকা। এটি ঢাকা থেকে ৫২০ কিলোমিটার, কক্সবাজার থেকে ৩৪০ কিলোমিটার এবং চট্টগ্রাম থেকে ৩৯৭ কিলোমিটার দূরে। উৎপত্তিস্থলটি বঙ্গোপসাগরের দক্ষিণ-পশ্চিম অঞ্চলে একদম পশ্চিমবঙ্গ এলাকা ঘেঁষে।
বঙ্গোপসাগরের সৃষ্ট এই ভূমিকম্প স্বাভাবিক কি না বা এর ফলে ভবিষ্যতে কোনো সময় সুনামির আশঙ্কা আছে কি না এমন প্রশ্নের জবাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক মো. জিল্লুর রহমান বলেন, গত ১০০ বছরের ভূমিকম্পের ইতিহাস যদি দেখি তবে উৎপত্তিস্থল হিসেবে বঙ্গোপসাগরের এই জায়গাকে একেবারে নতুন বলা যায় না। এখানে এর আগেও ভূমিকম্পের উৎপত্তি হয়েছে। সর্বশেষ ১৯৯৯ সালে ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল এই স্থান।
জিল্লুর রহমান আরও বলেন, যে ভূমিকম্প হয়েছে এর ব্যাপ্তি ছিল মাত্র ১০ কিলোমিটারের গভীরের। আর এই স্থান থেকে সুনামি সৃষ্টির আশঙ্কা নেই বললেই চলে। কারণ, এটি টেকটোনিক বাউন্ডারি বা ভূত্ত্বক সীমার বাইরে। এখানে ছোটখাটো কিছু চ্যুতি বা ক্রাস্টাল ফল্ট আছে। যেখান থেকে ছোট মাত্রার ভূমিকম্প হয়। এটা একাধিকবার হয়েছে। আগের অভিজ্ঞতা বলে এখান থেকে সুনামি হয় না।