৫০ একর জমি পরিদর্শন করে যৌথ বিনিয়োগ

29

নিজস্ব প্রতিবেদক

স্টার এলাইড ভেঞ্চার লি. এবং জাপান মেটাল কোম্পানি লিমিটেডের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। গতকাল মঙ্গলবার দুপুরে (২৮ জুন) আগ্রাবাদ ওয়ার্ল্ড ট্রেড সেন্টার চিটাগাং চেম্বার কার্যালয়ের বঙ্গবন্ধু কনফারেন্স হলে এই সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়।
এই সমঝোতা স্মারকের আওতায় প্রতিষ্ঠান দুটি মিরসরাই বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে ৫০ একর জমির উপরে যৌথ বিনিয়োগে বাংলাদেশে সর্বপ্রথম এলুমিনিয়াম ইনগট এবং কপার ইনগট তৈরির একটি জাপানি মানের শিল্প কারখানা গড়ে তুলবে।
বর্তমানে বাংলাদেশে বেশিরভাগ এলুমিনিয়াম ইনগট এবং কপার ইনগটের চাহিদা মেটানোর জন্য আমদানি করতে হয়। এই বিনিয়োগের মাধ্যমে জাপান হতে কাঁচামাল আমদানি করে বাংলাদেশে এই পণ্যগুলো তৈরি করা হবে এবং অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাজারে বাজারজাত করা হবে। তাই আমদানি বিকল্পের পাশাপাশি এই বিনিয়োগ রপ্তানির মাধ্যমে দেশের জন্য মূল্যবান বৈদেশিক মুদ্রা আয় করবে। জাপানি বিনিয়োগকারীরা সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানের পূর্বে চিটাগাং চেম্বার, জেটরো ও জেবিসিসিআইর যৌথ উদ্যোগে স্থাপিত সিসিসিআই-জাপান ডেস্ক পরিদর্শন করেন। এছাড়াও চিটাগাং চেম্বারের উদ্যোগে বাংলাদেশ সেন্টার অব এক্সিলেন্স (বিসিই) বিনিয়োগকারীদের উদ্দেশ্যে বাংলাদেশে বিনিয়োগ সম্ভাবনার উপর একটি তথ্যচিত্র উপস্থাপন করে।
চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, চিটাগাং চেম্বার জেটরো এবং জেবিসিসিআইর সাথে সমঝোতা স্বাক্ষরের পর থেকেই জাপান এবং বাংলাদেশের মধ্যে বিনিয়োগ বৃদ্ধির জন্য বিভিন্ন উদ্যোগ ও সহযোগিতা করে আসছে। তিনি বৈদেশিক বিনিয়োগ আকর্ষণে বাংলাদেশ সরকার কর্তৃক প্রদত্ত বিভিন্ন অবকাঠামোগত ও নীতিগত প্রণোদনা সুবিধায় উৎসাহিত হয়ে মিরসরাই বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে বিনিয়োগে আগ্রহী হওয়ার জন্য জাপানি বিনিয়োগকারীদের প্রতি ধন্যবাদ জানান। এই নতুন যৌথ কোম্পানি আগামী এক বছরের মধ্যে শিল্পকারখানা চালু করবে বলে আশাবাদ ব্যক্ত করেন মাহবুবুল আলম।
জাপান মেটাল কোম্পানি লি. এর প্রেসিডেন্ট জুন মিজুতানি বলেন, আমি শুনেছিলাম বাংলাদেশ বিনিয়োগের জন্য একটি আকর্ষণীয় স্থান। বিশেষ করে করোনা পরিস্থিতির মধ্যেও বাংলাদেশ যেভাবে তার উন্নয়নের অগ্রগতি ধরে রেখেছে তা আমাকে বিস্মিত করেছে। তাই এবার আমি নিজেই চট্টগ্রাম বন্দর এবং স্টার এলাইড ভেঞ্চার লি. এর মিরসরাই বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরের ৫০ একর জমি পরিদর্শন করে তাদের সাথে এই যৌথ বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছি। আমি বাংলাদেশে বিনিয়োগ সম্ভাবনা নিয়ে অত্যন্ত আশাবাদী এবং জাপানে আমার ব্যবসায়ী এবং বিনিয়োগকারী বন্ধুদের এদেশে বিনিয়োগ করার জন্য অনুপ্রাণিত করব।
স্টার এলাইড ভেঞ্চার লি. এর পক্ষে চেয়ারম্যান আব্দুল মাতলুব আহ্মাদ বলেন, জাপান এলুমিনিয়াম ইনগট এবং কপার ইনগট সারা বিশ্বে রপ্তানি করে। তাদের গুণগতমান সারা বিশ্বে সমাদৃত। আমি মনে করি বাংলাদেশে জাপান মেটাল কোম্পানির সাথে যৌথ উদ্যোগে যে এলুমিনিয়াম ইনগট এবং কপার ইনগট তৈরি করা হবে তা বাংলাদেশে বাজারজাত করার পাশাপাশি সারা বিশ্বে রপ্তানি করার সক্ষমতা রাখবে।
জিপিএইচ ইস্পাতের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আলমাস শিমুল বলেন, জাপানের সাথে এই যৌথ বিনিয়োগের মধ্য দিয়ে দেশে নতুন শিল্প বিপ্লব হবে এবং নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে। প্রযুক্তিগত দিক থেকে বাংলাদেশের শ্রমিকরা দক্ষতা অর্জন করবে এবং বাংলাদেশের রপ্তানিতে নতুন ক্ষেত্র ও পণ্য যুক্ত হবে।
স্টার এলাইড ভেঞ্চার লি. এর পক্ষে চেয়ারম্যান আব্দুল মাতলুব আহ্মাদ (নিটল নিলয় গ্রুপ), ভাইস চেয়ারম্যান মাহবুবুল আলম (চিটাগাং চেম্বার সভাপতি), পরিচালক নাদের খান (পেডরোলো এনকে লি.) এবং ম্যানেজিং ডাইরেক্টর মো. জাহাঙ্গীর আলম এর পক্ষে জিপিএইচ ইস্পাতের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আলমাস শিমুল এবং জাপান মেটাল কোম্পানি লি. এর পক্ষে প্রেসিডেন্ট জুন মিজুতানি, পরিচালক আনোয়ার জেব চৌধুরী ও পরিচালক মাসাকি ফুকুহারা সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। এতে চেম্বারের ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।