২ কোটি ৪৪ লাখ টাকা ভ্যাট দিল ফেসবুক

14

ভ্যাট নিবন্ধন নেওয়ার পর জাতীয় রাজস্ব বোর্ডের কাছে প্রথমবারের মত সরাসরি প্রায় ২ কোটি ৪৪ লাখ টাকার মূল্য সংযোজন কর (ভ্যাট) পরিশোধ করেছে সোশাল মিডিয়া কোম্পানি ফেসবুক। গত জুন মাসের ভ্যাট হিসেবে ফেসবুক এই অর্থ পরিশোধ করেছে বলে ঢাকা দক্ষিণ কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের অতিরিক্ত কমিশনার প্রমীলা সরকার জানিয়েছেন। তিনি বলেন, ‘নিয়ম অনুযায়ী গত ১৫ জুলাই ফেসবুক আগের মাস জুনের রিটার্ন দাখিল করেছে। সিটি এনএ- এর মাধ্যমে সরাসরি বৈদেশিক মুদ্রায় ভ্যাটের এই অর্থ তারা পরিশোধ করেছে’।
বিজ্ঞাপনসহ বিভিন্ন খাতের আয় থেকে সরকারকে মূল্য সংযোজন কর বা ভ্যাট পরিশোধে গত ১৩ জুন সরাসরি ভ্যাট নিবন্ধন নেয় ফেসবুক।
প্রমীলা সরকার বলেন, অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে ফেসবুক তিনটি নামে ভ্যাট নিবন্ধন নিয়েছিল। এর মধ্যে জুনের ভ্যাট হিসেবে ফেসবুক আয়ারল্যান্ড লিমিটেডের নামে তারা ২ কোটি ৪৩ লাখ ২৭ হাজার ৫৯৯ টাকা ভ্যাট দিয়েছে। এছাড়া ফেসবুক পেমেন্ট ইন্টারন্যাশনাল লিমিটেডের নামে ২৪ হাজার ৭০ টাকা এবং ফেসবুক টেকনোলজিস আয়ারল্যান্ড লিমিটেডের নামে ২৫ হাজার ৬ টাকা ভ্যাট জমা দিয়েছে তারা।
এনবিআরের এই কর্মকর্তা জানান, ফেসবুক সরাসরি নিবন্ধন নেওয়ার পর এবারই প্রথম সরাসরি রিটার্ন দাখিল করায় আগের বছরের এ সময়ের সঙ্গে তুলনা করা যাচ্ছে না। তারা আগে নিবন্ধন ছাড়া ব্যাংকের মাধ্যমে ভ্যাট পরিশোধ করায় সকল হিসাব সন্নিবেশ করা সম্ভব হয়নি’। খবর বিডিনিউজের