২০২২ সালের বৃত্তির খবর

17

 

অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস বৃত্তি : অস্ট্রেলিয়ার ফেডারেল সরকারের পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণালয়ের মাধ্যমে পরিচালিত সরকারি বৃত্তি অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস। যে শিক্ষার্থীরা নিজ দেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে পরিবর্তন আনতে ইচ্ছুক, তাদের দক্ষতা ও জ্ঞান অর্জনের সুবিধার জন্য অস্ট্রেলিয়া সরকার এই বৃত্তি দেয়। শ্রেণি- স্নাতকোত্তর। আবেদন প্রক্রিয়ার সময় মার্চ-মে।

ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রাম, যুক্তরাষ্ট্র : গবেষক ও শিক্ষার্থীরা ফুলব্রাইট বৃত্তির মাধ্যমে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পান। বিশ্ববিদ্যালয়ের স্নাতক ডিগ্রির পাশাপাশি দুই বছরের কাজের অভিজ্ঞতা থাকলে যে কেউ ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রামে আবেদন করতে পারেন। শ্রেণি- স্নাতকোত্তর। আবেদন প্রক্রিয়ার সময় মার্চ-জুলাই।

জাপান সরকারের বৃত্তি (এমইএক্সটি) : জাপানের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও প্রযুক্তি গবেষণা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের উচ্চশিক্ষার সুযোগ করে দিতে জাপান সরকার এমইএক্সটি (মিনিস্ট্রি অব এডুকেশন, কালচার, স্পোর্টস, সায়েন্স অ্যান্ড টেকনোলজি) প্রদান করে। শ্রেণি- স্নাতক, স্নাতকোত্তর, পিএইচডি। আবেদন প্রক্রিয়ার সময় এপ্রিল-মে।

নিউজিল্যান্ড কমনওয়েলথ বৃত্তি : নিউজিল্যান্ডের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা ও গবেষণার সুযোগ করে দেয় এই বৃত্তি। সাধারণত বাংলাদেশে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ওয়েবসাইটের মাধ্যমে এই বৃত্তির তথ্য দেওয়া হয়। তবে করোনার কারণে ২০২১ সালে এই বৃত্তির কার্যক্রম স্থগিত ছিল। শ্রেণি- স্নাতকোত্তর, পিএইচডি। আবেদন প্রক্রিয়ার সময় এপ্রিল-মে।